September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আলো জ্বেলে ঘুমোলে ওজন বাড়ে!

আলো জ্বেলে অনেকে ঘুমাতে পারে না। আবার অন্ধকারে অনেকের ঘুম হয় না। মানুষের মধ্যে এ পার্থক্য কেন? এ এক সুক্ষ্ম রহস্য রয়েছে ঘুমের জগতে। নেদারল্যান্ডস লেডেন ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একদল গবেষক বলছেন, ঘুমের সময় আলো-আঁধারের জন্য ওজন বাড়ে-কমে।

গবেষণা করেই এ তথ্য দিয়েছেন গবেষকদল। গবেষণা করে তারা দেখেছেন, আলো জ্বেলে ঘুমালে ওজন বাড়ে। এ গবেষণাটি তারা করেছেন শুধু ইঁদুরের ক্ষেত্রে। মানুষের ওপর এখনও করা হয়নি।

নেদারল্যান্ডসের ওই মেডিক্যাল সেন্টারের অন্যতম গবেষক প্যাট্রিক ম্যানসনের পরিচালনায় করা হয় গবেষণাটি। জানিয়েছে স্বাস্থ্যবিজ্ঞান বিষায়ক অনলাইন মারকোলা.কম।

শুরুতেই গবেষকরা দুই দল ইঁদুরকে আলাদা করেন। একদলের কিছু ইঁদুরকে প্রায় ২৪ ঘণ্টা আলোর মধ্যে রাখা হয়। আর অন্য দলের ইঁদুরদের আলোয় রাখা হয় মাত্র ১২ ঘণ্টা, বাকি ১২ ঘণ্টা রাখা হয় অন্ধকারে।

এ সময় উভয় দলের ইঁদুরদের একই খাবার এবং সুবিধা দেয়া হয়। পরে বিভিন্ন পরীক্ষা করে দেখা গেছে, রাতে আলোতে থাকার প্রভাবে ইঁদুরদের খাবার সূচির পরিবর্তন হয়েছে। ফলে আলোতে থাকা ইঁদুরদের খাদ্যের চাহিদা বেড়েছে। তাই তাদের ওজনও বেড়েছে কিছুটা।

অন্যদিকে রাতে অন্ধকারে থাকা ইঁদুরদের খাদ্যাভ্যাস ছিল স্বাভাবিক। তাই ওজনও বেড়েছে স্বাভাবিক হারে। তবে মানুষের ক্ষেত্রে এর প্রভাব কি এবং কতটা, সে সম্পর্কে এখনো গবেষণা চলছে। দ্রুত সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছেন গবেষক দলটি।