June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিস্ফোরক মামলায় আরিফের জামিন নামঞ্জুর

আদালত প্রতিবেদক : সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকাণ্ডের ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলায় সিলেট সিটি করপোরেশনের মেয়র (সাময়িক বরখাস্তকৃত) আরিফুল হক চৌধুরীর জামিন না মঞ্জুর করেছেন আদালত। রোববার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ এ আবেদন নামঞ্জুর করেন।

আদালত সূত্রে জানা গেছে, কিবরিয়া হত্যা মামলায় কারাগারে আটক আরিফুল হক চৌধুরীর আইনজীবী মঞ্জুর উদ্দিন আহমেদ শাহীন রোববার একই ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলায় তার জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক তা নামঞ্জুর করেন।

শুনানিকালে আইনজীবী আদালতকে জানান, আরিফুল হক চৌধুরী কারাগারে যাওয়ার পর থেকেই অসুস্থ অবস্থায় রয়েছেন। তিনি তখন থেকেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন।

আসামিপক্ষে শুনানিতে অংশ নেন জেলা আইনজীবী সমিতির সভাপতি সালেহ উদ্দিন আহমেদ, আব্দুল হাই, নূরুল ইসলামসহ বিএনপিপন্থী আইনজীবীরা।

অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন পিপি (পাবলিক প্রসিকিউটর) আকবর হোসেন জিতু।

উল্লেখ্য, কিবরিয়া হত্যা মামলায় সর্বশেষ চার্জশিটে খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সিলেটের মেয়র (সাময়িক বরখাস্তকৃত) আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জের মেয়র (সাময়িক বরখাস্তকৃত) জি কে গউছসহ নতুন ১১ জনকে অন্তর্ভুক্ত করে মোট ৩৫ জনকে আসামি করা হয়।

এর মধ্যে একজন মারা যাওয়ায় এবং আরও দুজনের নাম-ঠিকানা সঠিক না পাওয়ায় তাদের চার্জশিট থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। বাকি ৩২ জনের মধ্যে ১৫ জন কারাগারে, হারিছ চৌধুরীসহ ৯ জন পলাতক ও আটজন উচ্চ আদালত থেকে জামিনে রয়েছেন।

এ মামলায় গত বছরের ২৮ ডিসেম্বর জি কে গউছ এবং ৩১ ডিসেম্বর আরিফুল হক চৌধুরী আদালতে আত্মসমর্পণ করলে তাদের কারাগারে প্রেরণ করা হয়। হত্যা মামলাটি বর্তমানে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন আছে।

একই ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলাটি উচ্চ আদালতের নির্দেশে অধিকতর তদন্ত চলছে। তদন্ত করছেন সিলেটের সিআইডির সিনিয়র এএসপি মেহেরুন্নেছা পারুল। হত্যা মামলায় কারাগারে আটকদের তিনি বিস্ফোরক মামলায় শ্যোন অ্যারেস্টের আবেদন করেন।