September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

২০১৫ সাল আরও এক সেকেন্ড দীর্ঘ হবে

২০১৪সালের তুলনায় এ বছর হবে আরও এক সেকেন্ড দীর্ঘ! বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর বার্ষিক গতিতে যুক্ত হতে চলেছে অতিরিক্ত এক সেকেন্ড। তাই ২০১৫ সাল এক সেকেন্ড দীর্ঘ হবে। এই অতিরিক্ত এক সেকেন্ডকে বলা হচ্ছে ‘লিপ সেকেন্ড’।

প্যারিসের ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিসের বিজ্ঞানীরা জানিয়েছেন, এই লিপ সেকেন্ড যুক্ত হবে আন্তর্জাতিক ঘড়ি অনুযায়ী। আগামী ৩০ জুন মধ্যরাতের পরে তা যুক্ত হবে ঘড়িতে।

এক সেকেন্ড আর এমন কি? এমন ভাবতে পারে অনেকই। কিন্তু প্রযুক্তিবিদরা বলছেন, এই এক সেকেন্ডের কারণে ইন্টারনেটে খারাপ প্রভাব পড়তে পারে। তাদের আশঙ্কা যদি ইন্টারনেট সাইটগুলির প্রতিরক্ষা ব্যবস্থা হঠাৎ করে এক সেকেন্ডের পার্থক্য বুঝতে না পারে। তাহলে অনেক সাইট ক্র্যাশ করতে পারে। যা ভয়াবহ হতে পারে।

এর আগেও ১৯৭২ সালে এক লিপ সেকেন্ড যুক্ত হয়েছিল। এমনকি ২০১২ সালেও লিপ সেকেন্ড যু্ক্ত হয়েছিল। ২০১২তে মোজিলা, রেডিট, লিঙ্কডিনের মতো জনপ্রিয় সাইটগুলি ক্রাশ করেছিল। তাই এইবার সবাই সাবধান হয়েছে, সমস্যা সমাধানে আগেভাগে প্রস্তুত বলে জানিয়েছে গুগল। প্রযুক্তিবিদরা এই লিপ সেকেন্ডকে মিলি সেকেন্ডে ভাগ করেছে, যা সিস্টেমের ঘড়ির সঙ্গে ধীরে ধীরে যুক্ত হবে। ফলে এক লিপ সেকেন্ড যুক্ত হওয়ার নির্দিষ্ট সময়ে সাইট ক্র্যাশ করার আশঙ্কা থাকবে না।