June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নায়করাজ রাজ্জাকের মৃত্য : লেখক হুমায়ুন আজাদ, কবি গুরু রবীন্দ্রনাথ এবং আমি

আরিফুল হাসনাত :

গুজব বুঝি ওভাবেই ছড়ায়!!!….দৃষ্টি আকর্ষণ করছি ফেইসবুক বা যে কোন অনলাইন তথ্যে বিশ্বাসীদের।
নায়করাজ রাজ্জাক আর নেই ! ……………এই স্ট্যাটাসটি দিয়েছিলাম সকালে। খবরটি প্রথম পেয়েছিলাম ফেইসবুক স্ট্যাটাস ও লিংকে থাকা একটি অনলাই পত্রিকায়। অনেকেই বিশ্বাস করে লাইক দিয়েছে তাতে। কেউ কোন প্রশ্নও তুলেননি খবরটা যে ভুল ছিল সে বিষয়ে। আরও একবার বুঝলাম গুজব এভাবেই ছড়ায়।

Kabi Ariful Hasnat's photo.

এরক অনেক তথ্য বিশ্বাস করে অনেকেই অনেকবার প্রশ্ন তুলেছে অনেক বিষয়ে। তর্ক করতেও ছাড়েনা এসব তথ্যবিদেরা। আর তথ্যটি কোথায় পেয়েছে বললেই বলে ফেইসবুক না হয় অনলাইন পত্রিকায়।
উদাহরন টানতে পারি কিছুদিন আগে ফেইসবুকে ঝড় ওঠা মায়ানমারে মুসলিম গণহত্যা নিয়ে। অনেকেই প্রশ্ন তুলেছেন এত বড় একটি মুসলিম গণহত্যার বিষয়ে মিডিয়া চুপ কেন ? ছবি দেখিয়ে তুমুল তর্কেও জড়িয়েছে অনেকে। তদের একটি কথাই বলেছিলাম কোন প্রিন্ট-পত্রিকা বা টিভিতে দেখেছে কি না। উত্তরটা না হলেও তর্কটার মূল ওখানেই। তাদের একটাই মন্তব্য, সব মিডিয়াকে কিনে নিয়েছে মায়ানমার। আর এভাবেই আমাদের সমাজের ছোট বড় এরুপ কত-শত ঘটনার জন্ম দিয়ে চলেছে এসব তথ্যবিদেরা। আল্লামা সাইদীকে চাঁদে দেখা যাওয়া, সরকারি ঔষধে বিষ, অদৃশ্য সাপের কামড়ে মৃত্যু, কবরস্থানে পাখির বাচাও চিৎকার, অদৃশ্যভাবে ঘরের দরজা খুলে কিশোরীদের ধর্ষণ, পৃথিবী ধ্বংস হয়ে যাওয়া সহ আরও কত কি।
আমি বলি বিশ্বাস হারানো ঠিক না……..তবে যেখানে সেখানে বিশ্বাস মানুষকে নাস্তিক-বেইমানে পরিণত করে। হোক তা ছোট……তবুও। রবীন্দ্রনাথ মনে হয় তাই বলে যেতে চেয়েছিলেন- ‘মানুষের উপর বিশ্বাস হারানো পাপ’ । আর হুমায়ুন আজাদ রবীন্দ্রনাথের কথাকে পুরোপুরি গ্রহণ করতে পারেননি; তাই তিনি লিখেছেন-‘মানুষের ওপর বিশ্বাস হারানো পাপ, তবে বাঙালির ওপর বিশ্বাস রাখা বিপজ্জনক।’