September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নিখোঁজ ব্রিটিশ বাংলাদেশি পরিবার আইএসের টানে সিরিয়ায়!

ডেস্ক প্রতিবেদন : প্রায় দেড় মাস পেরিয়ে গেছে, খোঁজ মেলেনি যুক্তরাজ্য প্রবাসী একটি বাংলাদেশি পরিবারের। যুক্তরাজ্য পুলিশের আশঙ্কা নিখোঁজ ১২ সদস্যের এই পরিবারটি তুরস্ক হয়ে সিরিয়া গেছে।

গত ১০ এপ্রিল পরিবারের সদস্যদের নিয়ে বাংলাদেশে আসেন প্রায় তিনদশক ধরে যুক্তরাজ্য প্রবাসী মুহাম্মদ আব্দুল মান্নান। একমাস অবস্থানের পর যুক্তরাজ্যের উদ্দেশে রওনা দিয়ে ১১ মে ইস্তাম্বুল পৌঁছান তারা। পরবর্তী বিমানে হিথ্রো বিমানবন্দরে পৌঁছানোর কথা থাকলেও এরপর থেকেই নিখোঁজ রয়েছে পরিবারটি।

নিখোঁজরা হলেন মোহাম্মদ আব্দুল মান্নান(৭৫) ও তার স্ত্রী মিনারা খাতুন(৫৩), তাদের চার সন্তান রাজিয়া খানম (২১), মোহম্মদ জায়াদ হুসেইন(২৫), মোহম্মদ তৌফিক হোসেন (১৯), মোহম্মদ আবিল কাশেম সরকার(৩১) ও তার স্ত্রী সাহেদা খাতুন(২৭), মোহম্মদ সালেহ হুসেইন(২৬), তার স্ত্রী রওশানা বেগম(২৪) এবং তাদের তিন শিশু সন্তান।

মোহাম্মদ সাকের

এ ঘটনায় বেডফোর্ডশায়ার পুলিশ জানিয়েছে, নিখোঁজ পরিবারটি তুরস্ক হয়ে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় গেছে কিনা সে বিষয়ে তারা নিশ্চিত নন। এছাড়া পরিবারটির কোনও সদস্যের বিরুদ্ধে কোনও ধরনের সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার বিষয়েও নিশ্চিত করতে পারেনি তারা।

মূলত, আব্দুল মান্নানের আগের পরিবারের সন্তানেরা পুলিশের কাছে নিখোঁজ হবার খবরটি তুলে ধরার পরপরই বিষয়টি জনসম্মুখে আসে ।

এ বিষয়ে লুটন এলাকার বাংলাদেশি কমিউনিটি লিডার আশুক আহমেদ বলেন, মান্নানের পরিবারকে তিনি গত ৩৫ বছর ধরে চেনেন । এ পরিবারের কিছু নারী সদস্য সম্প্রতি কিছুটা উগ্রপন্থী হয়ে পরিবারের বাকিদের সিরিয়ায় আইএস জঙ্গিদের হয়ে কাজ করতে প্রলুব্ধ করে থাকতে পারে।

মোহম্মদ তৌফিক হোসেন

এ ঘটনায় স্থানীয় পুলিশ নিখোঁজদের বাসায় অভিযান চালিয়ে বেশকিছু কাগজপত্র উদ্ধার করেছে।

বেডফোর্ডশায়ার পুলিশ আরও জানিয়েছে, তাদের সন্দেহ নিখোঁজ পরিবারটি সিরিয়ায় গিয়ে থাকতে পারে। তবে এ বিষয়ে তাদের কাছে পর্যাপ্ত তথ্য নেই।

সূত্র:বিবিসি