September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিয়ে বাংলাদেশের কাছে ক্ষমা চেয়েছে প্রোটিয়ারা

ক্রীড়া প্রতিবেদক : বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের আকাশে ড্রোন উড়তে দেখা গেছে। কিন্তু হুট করে কোথা থেকে উড়ে এল এই ড্রোন? খুব ঝক্কি পোহাতে হয়নি। একটু এদিক-ওদিক করতেই জানা গেল- এই ড্রোনের মালিক দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ঘটনা কী? তবে কী যুদ্ধই লেগে গেল? না, সেরকমটা নয়। কিন্তু বাংলাদেশ সফরের আগে প্রোটিয়াসরা অনুশীলনে কোন ফাঁক রাখতে চায়নি। সেরা প্রস্তুতি নিতে চেয়েছে। সেজন্য উচ্চ প্রযুক্তির ব্যবহার।

কিন্তু বাংলাদেশের মাটিতে বিনা অনুমতিতে ড্রোন ওড়াউড়িতেই বেঁধেছে ‘বিপত্তি’। কেননা এটা বাংলাদেশের নিরাপত্তাজনিত আইনের স্পষ্ট লঙ্ঘন। গেল বছরের শেষ মাসে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নিরাপত্তার স্বার্থে শূন্যে ভাসমান যন্ত্রের ব্যবহার নিষিদ্ধ করে। সেজন্য মিরপুরের আকাশে ড্রোন ওড়ানোর আগে বাংলাদেশ সরকারের অনুমতি নেওয়া দরকার ছিল প্রোটিয়াস ক্রিকেট দলের। বিষয়টি অনুধাবন করতে পেরেই বাংলাদেশের কাছে ক্ষমা চেয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের ম্যানেজার মোহাম্মদ মোসাজে বলেন, “আমাদের দলের একজন টিভি ক্রু ওই ড্রোনটি ব্যবহার করেছিল। মূলত ইউটিউব চ্যানেলে ছবি সরবরাহের জন্য সেটি ব্যবহৃত হয়। আসলে আমরা বাংলাদেশের আকাশ ব্যবহার সংশ্লিষ্ট কড়া আইনের কথা জানতাম না। আমরা বাংলাদেশের সেনা ও নিরাপত্তা বাহিনীর কাছে ক্ষমা চাইছি এবং ওই যন্ত্রের ব্যবহার বন্ধ করেছি।”

প্রসঙ্গত, আগামী রোববার বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা। চলতি সফরে টাইগারদের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলারা।