October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাতিসংঘের ঘোষণার আগে স্বল্পোন্নতের সুবিধা অব্যাহত থাকবে

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হলেও স্বল্পোন্নত দেশ হিসেবে যে সব সুবিধা পেয়ে আসছে সেগুলো অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ে ভূটানের অর্থমন্ত্রী লিয়ন পো ন্যামগে দর্জির সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের মানদণ্ড হিসেবে বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হলেও এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেবে জাতিসংঘ। চূড়ান্ত অনুমোদনের আগে স্বল্পোন্নত দেশের সুবিধাগুলো পাবে বাংলাদেশ। এছাড়া এ প্রক্রিয়াটি শেষ হতে আরও ৩-৪ বছর সময় লাগবে।

আবুল মাল আব্দুল মুহিত আরো বলেন, বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্রুতই বাণিজ্য সম্প্রসারণে আমাদের আলোচনা হয়েছে। ভুটানের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক আগে থেকেই ভালো। দুই দেশের মাঝে বাণিজ্যিক সম্পর্কও অনেক ভালো।

উল্লেখ্য, মাথাপিছু আয় এক হাজার ৩০০ ডলারের উপরে হওয়ায় বিশ্বব্যাংকের মূল্যায়নে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ বলে চিহ্নিত করেছে বিশ্বব্যাংক। এর ফলে নতুন অর্থবছরের প্রথম দিন (১ জুলাই) থেকে বাংলাদেশকে নিম্ন আয়ের থেকে মধ্যম আয়ের দেশের কোটায় উন্নীত করেছে বিশ্বব্যাংক।