October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

'ধ্বংসাত্মক কর্মকাণ্ডের দায় আন্দোলন ঘোষণাকারীদের'

আদালত প্রতিবেদক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেনকে উদ্দেশ করে বলেছেন ‘যেহেতু আপনারা আন্দোলনের ডাক দিয়েছেন, ফলে যেসব গাড়ি পোড়ানো হয়েছে, সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে সেসবের দায়িত্ব আপনাদের নিতে হবে।’

সুপ্রীম কোর্টের আপিল বিভাগে বৃহস্পতিবার সকালে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানিতে প্রধান বিচারপতি এমন বক্তব্য দিয়েছেন বলে সাংবাদিকদের খন্দকার মাহবুব হোসেন জানিয়েছেন।

খন্দকার মাহবুব বলেন, প্রধান বিচারপতি এমন বক্তব্যের পর আমি জবাবে বলেছি-দেশনেত্রী (খালেদা জিয়া) বার বার বলেছেন, শান্তিপূর্ণভাবে আন্দোলন হবে। আমাদের মহাসচিবের তরফ থেকেও এমন কোনো বক্তব্য নেই যে, কোনো রকম উস্কানি দিয়েছেন। তার (ফখরুল) বিরুদ্ধে একমাত্র অভিযোগ উস্কানি দেওয়া। রাষ্ট্রপক্ষও বলেছে তার উস্কানির কথা। বিষয়টি এখন বিচারে আছে। বিচারে প্রমাণ হলে তখন দেখা যাবে।

এদিকে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ফখরুল সাহেব জামিনের দরখাস্ত দিয়েছিলেন। হাইকোর্ট তাকে জামিন দিয়েছেন। আমরা তার বিরুদ্ধে আপিল করেছি। আজ আপিল বিভাগে শুনানি হয়েছে’।

‘শুনানিতে বলেছি যে কোনো রাজনৈতিক প্রোগ্রামের ঘোষণা দেওয়া হয় তার পরিপ্রেক্ষিতে যদি ধংসাত্মক কাজ হয় বা কাউকে হত্যা করা হয়, সম্পত্তি ধংস করা হয় সেক্ষেত্রে রাজনৈতিক দলের নেতৃত্বে যারা আছেন তারা দায় থেকে অব্যাহতি পেতে পারেনা।’

প্রসঙ্গত, পল্টন থানার তিন মামলায় ফখরুলকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষ হয়েছে। আগামী রবিবার আপিল বিভাগ এ বিষয়ে আদেশ দিবেন।