September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নাগরিকত্ব নিতে ছিটমহলে বহিরাগতদের ভিড়!

কোলকাতা প্রতিনিধি : পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার অভ্যন্তরে বাংলাদেশি ছিটমহলে যৌথ জনগণনায় নাম তোলার জন্য বহিরাগতদের হিড়িক পড়েছে। ভারতীয় অংশের ছিটমহলবাসীদের কাছ থেকে এমন অভিযোগ উঠেছে। এদিকে স্থল সীমান্ত চুক্তি অনুসারে ৩১ জুলাই মধ্যরাত থেকে ছিটমহলগুলো সংশিষ্ট দেশের সঙ্গে মিশে যাবে।

এই ছিটমহলগুলো বাসিন্দাদের নাগরিকত্ব ঠিক করতে দু’দেশের ছিটমহলেই যৌথ জনগণনার কাজ শুরু হচ্ছে ৬ জুলাই সোমবার। ৭৫টি দলে ভাগ হয়ে উভয় দেশের প্রতিনিধিরা এই জনগণনার কাজ করবেন। ভারতীয় অংশের ছিটমহলবাসীরা অভিযোগ করছেন এই গণনায় নাম তুলতে ইতোমধ্যেই বাইরে থেকে প্রচুর মানুষ বাংলাদেশি ছিটমহলগুলোয় আশ্রয় নিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, একটি দুষ্ট চক্র এ বিষয়ে সক্রিয় হয়েছে। কারণ একবার এই গণনায় নাম তুলতেই পারলে সহজেই তারা ভারতে থাকার নাগরিকত্ব পাবে। মোটা টাকার বিনিময়ে এই চক্রটি কাজ করছে। মূলত, মশালডাঙা, নলগ্রামসহ বেশ কিছু বাংলাদেশি ছিটে এই ঘটনা ঘটছে বলে অভিযোগ রয়েছে।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির শীর্ষ নেতা দীপ্তিমান সেনগুপ্ত বলেন, ‘বাংলাদেশি ছিটমহলের বাইরে কিছু লোক আশ্রয় নিয়েছে। বিষয়টি আমরা প্রশাসনকে জানিয়েছি।’

এদিকে, বাংলাদেশি ছিটমহলের বাসিন্দা, যারা ভারতের বিভিন্ন রাজ্যে কর্মসূত্রে রয়েছেন, তাদের ছিটমহলে গণনার সময় উপস্থিত থাকার জন্য যোগাযোগ করছে ছিটমহল বিনিময় কমিটি। গণনার সময় ছিটের বাসিন্দারা যেন সঠিক ও প্রয়োজনীয় তথ্য তুলে দিতে পারেন, তারও প্রস্তুতি নিচ্ছে কমিটি।