June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাকার অপরাধের প্রমাণ দৈনিক পাকিস্তানের কপি আদালতে

আদালত প্রতিবেদক : ফাঁসির দণ্ড পাওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা) বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের প্রমাণ হিসেবে আদালতে একটি নতুন নথি জমা দিয়েছে রাষ্ট্রপক্ষ। নথিতে সাকার অপরাধের প্রমাণ হিসেবে তৎকালীন দৈনিক পাকিস্তান পত্রিকার একটি কপি জমা দেওয়া হয়েছে।

বুধবার সকালে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে এটি জমা দেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।

জানতে চাইলে মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, “আসামিপক্ষ তাদের যুক্তিতর্কে বলেছিলেন, একাত্তর সালে সাকা চৌধুরী দেশে ছিলেন না। তিনি সে সময় পড়াশোনার জন্য পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অবস্থান করছিলেন। কিন্তু আমরা প্রমাণ করেছি, তিনি ওই সময় দেশে অবস্থান করছিলেন এবং মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিলেন, যা সে সময়ের বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। ওই সময়ের পত্রিকা সংগ্রহ করেই আজ তা আদালতে জমা দিয়েছি।”

এর আগে মঙ্গলবার আপিলের শুনানি শেষে মাহবুবে আলম এই নথি আদালতের কাছে জমা দিতে যান। কিন্তু আদালতের সময় শেষ হয়ে যাওয়ায় তা জমা দেওয়া সম্ভব হয়নি। পরে নথিটি আদালতে জমা দিতে প্রধান বিচারপতি বরাবর আবেদন করলে তা বুধবারের কার্যতালিকায় এক নম্বরে রাখা হয়।

উল্লেখ্য, মঙ্গলবার সাকা চৌধুরীর আপিলের শুনানি শেষে ২৯ জুলাই রায় দেওয়ার দিন নির্ধারণ করা হয়।