June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিএনপির চার নেতার আগাম জামিন

আদালত প্রতিবেদক : বিএনপির যুগ্ম মহাসচিব আমানুল্লাহ আমানকে ৪২ মামলায় আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট । বৃহস্পতিবার বিচারপতি মো. জিয়াউল কবির ও বিচারপতি শেখ মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই বেঞ্চ আজ বুধবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, তরিকুল ইসলাম ও চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আইয়াল মিন্টুকে পৃথক আবেদনের ভিত্তিতে নাশকতার মামলায় আগাম জামিন দেন।

এ বিষয়ে দায়ের করা আবেদনগুলোর শুনানি করে আমানুল্লাহ আমান, এমকে আনোয়ারের নয় মামলা, তরিকুল ইসলামের চার মামলা ও আব্দুল আইয়াল মিন্টুকে এক মামলায় জামিন দেওয়া হয়েছে বলে জানা গেছে।

আদালতে বিএনপির এই নেতাদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভেোকেট সগীর হোসেন লিওন। এ আবেদনগুলো দায়ের করেছিলেন অ্যাডভোকেট সাজ্জাদ হায়দার । অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ফরহাদ।

এম কে আনোয়ারের বিরুদ্ধে করা মামলার বিবরণে জানা যায়, এমকে আনোয়ারের বিরুদ্ধে জানুয়ারির ১ থেকে ১২ তারিখের মধ্যে রাজধানীর পল্টন ও কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় নয়টি মামলা দায়ের করে পুলিশ। সেগুলো থেকেই তিনি জামিনে আছেন। সেসময় তিনি হাইকোর্টে এসে আগাম জামিন আবেদন করলে শুনানি শেষে আদালত তাকে জামিন দেন।

তরিকুল ইসলামের বিরুদ্ধে একই অভিযোগে যশোরের কোতোয়ালি থানায় চারটি মামলা দায়ের করে পুলিশ। এদিকে আব্দুল আওয়াল মিন্টুর বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় নাশকতার অভিযোগে দায়ের করা একটি মামলায় আগাম জামিন দেন হাইকোর্ট।