October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্রেট লির সঙ্গে বাঙালি নায়িকা তানিষ্ঠা

বিনোদন ডেস্কঃ সাবেক অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ব্রেট লি অভিনীত সিনেমা অানইন্ডিয়ান এখন মুক্তির মিছিলে। রোমান্টিক কমেডি ধাঁচের এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন বাঙালি অভিনেত্রী তানিষ্ঠা ‌চ্যাটার্জি।

অস্ট্রেলিয়ার-ভারত (অস্ট্রেলিয়া ইন্ডিয়া ফিল্ম ফান্ড) যৌথ প্রযোজনায় নির্মিত এবং মুখ্য ভূমিকায় ব্রেট লি অভিনীত প্রথম এই চলচ্চিত্রটি আগামী ১৫ অক্টোবর ভারতজুড়ে মুক্তি পাবে। ছবিটি তৈরি করেছেন ভারতীয় বংশোদ্ভূত সিডনির বাসিন্দা ব্যবসায়ী অনুপম শর্মা। সহপ্রযোজনায় আছেন লিসা ডাফ। গত গ্রীষ্মে অস্ট্রেলিয়ায় এর শুটিং শেষ হয়।

আনইন্ডিয়ানে ব্রেট লির সঙ্গে তানিষ্ঠার বেশ কিছু অন্তরঙ্গ দৃশ্য আছে যা বিশ্বাসযোগ্যভাবে দৃশ্যায়নের সুবিধার্থে ক্যামেরার বাইরে তাদের ঘনিষ্ঠতা বাড়ানোর পরামর্শ দেন পরিচালক শর্মা। এমনটি এর আগে দেখা গিয়েছিল মিসিসিপি মাসালা ছবির ক্ষেত্রেও। মিরা নায়ার পরিচালিত ওই ছবিতে হলিউডের জনপ্রিয় নায়ক ডেনজেল ওয়াশিংটনের বিপরীতে অভিনয় করেছিলেন সারিতা চৌধুরী। এ সূত্রে পর্দার বাইরে তাদের ঘনিষ্ঠতা অনেকের ভ্রূ কুঁচকে দিয়েছিল।

জানা গেছে, আনইন্ডিয়ান ছবিতে ব্রেট লিকে হিন্দিতে কথা বলতে শোনা যাবে। অবশ্য এর আগে একটি টিভি বিজ্ঞাপনে তাকে বেশ সাবলীলভাবে হিন্দি বলতে দেখা গেছে। এতে তানিষ্ঠা এক তালাক হওয়া এবং অস্ট্রেলিয়া নিবাসী ভারতীয় নারীর চরিত্রে অভিনয় করেছেন।

ধারণা করা হচ্ছে, দুনিয়াজুড়ে ক্রিকেটপ্রেমীদের কাছে ব্রেট লি অভিনীত সিনেমাটি জনপ্রিয়তা পাবে।

মনিকা আলী রচিত বহুল আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত ব্রিটিশ সিনেমা ব্রিকলেনে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন কলকাতার বাঙালি পরিবারের মেয়ে পুনেতে জন্ম নেওয়া তানিষ্ঠা। পরিবারের দেশের বাইরে কিছুটা সময় কাটানো তানিষ্ঠা চ্যাটার্জি। পরে বাবা-মায়ের সঙ্গে দিল্লিতে চলে আসেন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে ও ন্যাশনাল স্কুল অব ড্রামায় পড়াশোনা করা তানিষ্ঠা ভারত ও ইউরোপের শীর্ষ থিয়েটার পরিচালকদের সঙ্গে মঞ্চে কাজ করে থাকেন। এনবিটি, উইকিপিডিয়া, টাইমস অব ইন্ডিয়া, বলিউড লাইফ।