December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাঁচলো সিরিজ, নিশ্চিত চ্যাম্পিয়নস ট্রফি

ক্রীড়া প্রতিবেদক : অবশেষে বিশ্বকাপ তারকাদের হাতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে জয়ে ফিরলো টাইগাররা। অস্ট্রেলিয়ার বিশ্বকাপে ঝড় তোলা দুই টাইগার তারকা ব্যাটসম্যান সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদের অসাধারণ ব্যাটিংয়ে দীর্ঘ নয় বছর পর দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে হারালো বাংলাদেশ।

রোববার মিরপুরে ওপেনার সৌম্যর সরকারের ৮৮ ও মাহমুদউল্লাহ রিয়াদের ৫০ রানের সুবাদে প্রোটিয়াসদের সাত উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। সেই সাথে টাইগারদেরে আইসিসির চ্যাম্পিয়নস ট্রফি খেলাও নিশ্চিত হল।

শুরুতে ব্যাটিংয়ে নেমে ৭৯ বলে ১৩টি বাউন্ডারি ও একটি বিশাল ছক্কায় ৮৮ রান করে অপরাজিত থেকে ম্যাচ সেরা হন সৌম্য সরকার। তবে জয় থেকে চার রান দূরে থাকতে ৫০ রান করে আউট হন রিয়াদ। ৬৪ বলে ছয়টি বাউন্ডারিতে ক্যারিয়ারের ১৩তম অর্ধশতক হাঁকিয়ে আউট হন রিয়াদ।

২৭.৪ ওভার খেলে তিন উইকেট হারিয়ে ১৬৭ রান করে টাইগাররা। এ জয়ের ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-১ সমতায় ফিরলো মাশরাফিরা। আগামী বুধবার চট্টগ্রামের লাকি ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের জন্য মাঠে নামবে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তান ও ভারতের বিপক্ষে অসাধারণ ক্রিকেট খেলেছে সৌম্যরা।

পাকিস্তানকে বাংলাওয়াশ করার পর ভারতে ২-১ ব্যবধানে সিরিজ হারায়। কিন্তু দক্ষিণ আফ্রিকার সাথে শুরুটা ভালো করতে পরেনি। টানা দুই টি-টোয়েন্টিতে হারের পর সিরিজের প্রথম ওয়ানডে ব্যাটিং ব্যর্থতায় হারে।

দ্বিতীয় ওয়ানডে মাঠে নামার আগে দফায় দফায় মিটিং করে মাশরাফিরা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন থেকে শুরু করে টিম ম্যানেজম্যান্ডের সবাই ক্রিকেটারদের সাথে মিটিং করেছে। এরপর টাইগাররা ঘোষণা দেন রোববার মিরপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডে জয়ের জন্যই মাঠে নামবো।

যেমন কথা তেমন কাজ করেছে ক্রিকেটাররা। টসে হারলেও শক্তিশালী প্রোটিয়াসদের মাত্র ১৬২ রানে অলআউট করে টাইগার বোলাররা। জয়ের জন্য ১৬৩ রানের লক্ষ্যে ব্যাট হাতে নেমে দলীয় ২৪ রানে দুই উইকেট হারায়।

আগের ম্যাচের মতো আজও জ্বলে উঠতে পারেনি তামিম ও লিটন। দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদার বলে দু-জনেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। তামিমের বিদায়ের পর কিছুটা আক্রমাত্মক হয়ে উঠেন ওয়ান ডাউনে ব্যাট করতে নামা লিটন কুমার।

১৪ বলে একটি ছক্কায় ও দুই বাউন্ডারিতে করেন ১৭ রান। এরপর চতুর্থ ওভারে রাবাদার বলে আঙুলে ব্যথা পান লিটন। চোট নিয়েই ফের ব্যাটিং শুরু করলে একই ওভারের চতুর্থ বলে সরাসরি বোল্ড হন লিটন। শুরুতেই দুই উইকেট হারিয়ে সতর্কতার সাথে ব্যাটিং করছেন বিশ্বকাপ দুই তারকা সৌম্য ও রিয়াদ।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে টাইগারদের বোলিং তোপে ৪৬ ওভারে ১৬২ রানে অলআউট হয় প্রোটিয়ারা।