June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রপ্তানির ১৪ খাতে থাকছে ভর্তুকি

অর্নৈতিক প্রতিবেদক : হালাল মাংস রপ্তানিতে সর্বোচ্চ ২০ শতাংশসহ মোট ১৪টি খাতে ‘রপ্তানি ভর্তুকি’ দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করার জন্যই প্রতিবছরের ন্যায় এসব খাতে ভর্তুকির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়েজিত সকল অনুমোদিত ডিলারকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে।

চলতি মাসের ১ তারিখ থেকে বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এ সার্কুলার অনুসারে ভর্তুকি কার্যকর হবে। এর মেয়াদকাল হবে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত।

যেসব খাতে ভর্তুকি বা নগদ সহায়তা পাবে সেগুলো হচ্ছে- রপ্তানিমুখী দেশীয় বস্ত্রখাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা রাখা হয়েছে ৪ শতাংশ হারে, বস্ত্র খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ৪ শতাংশ, নতুন পণ্য/নতুন বাজার (বস্ত্র খাত) সম্প্রসারণ সহায়তায় ৩ শতাংশ, হোগলা, খড়, আখের ছোবড়া ইত্যাদি দিয়ে হাতের তৈরি পণ্যে ১৫ থেকে ২০ শতাংশ, কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যে ২০ শতাংশ, হাড়ের গুড়া রপ্তানিতে ৫ শতাশ, হাল্কা প্রকৌশল পণ্য রপ্তানিতে ১৫ শতাংশ।

এছাড়া ১০০ ভাগ হালাল মাংস রপ্তানিতে সর্ব্বোচ ২০ শতাংশ, হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানিতে কয়েকটি ক্যাটাগরিতে ২ থেকে ১০ শতাংশ হারে, চামড়াজাত দ্রব্যাদি রপ্তানিতে ১২ দশমিক ৫ শতাংশ, জাহজ রপ্তানিতে ৫ শতাংশ, আলু রপ্তানিতে ২০ শতাংশ, পেট বোতল-ফ্লেক্স রপ্তানিতে ১০ শতাংশ এবং পাটজাত দ্রব্য যেমন বৈচিত্রকৃত পাটজাত পণ্য, পাটজাত চূড়ান্ত দ্রব্য ও পাট সুতা রপ্তানিতে ৫ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত সহায়তা দেওয়ার করা বলা হয়েছে।