October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

উনিশে পা: শুভ জন্মদিন এটিএন বাংলা

বিনোদন প্রতিবেদক : পথচলার ১৮ বছর পূর্ণ করে আজ (বুধবার) ১৯ বছরে পা রাখলো দেশের প্রথম বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ শ্লোগানকে ধারণ করে ১৯৯৭ সালের এই দিনে যাত্রা শুরু করে চ্যানেলটি। ঐদিন বিশ্বব্যাপী প্রথম বাংলা ভাষার সম্প্রচার ঘটে চ্যানেলটির মাধ্যমে। ১৯৯৯ সালে এনালগ থেকে ডিজিটালে রূপান্তরিত হয় এটিএন বাংলা। এরপর শুধুই এগিয়ে যাওয়ার গল্প।

২০০১ সালে বাংলা সংবাদ এবং ২০০২ সালে শুরু হয় ইংরেজি সংবাদ প্রচার। নিরপেক্ষ সংবাদ প্রচার করে এটিএন বাংলা হয়ে ওঠে দেশের অন্যতম সেরা সংবাদ মাধ্যমে। শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি দেশ এবং সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে শিক্ষা, খেলাধূলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান প্রচারের বিষয়ে বারবরই প্রাধান্য দিয়েছে চ্যানেলটি।

দীর্ঘ দেড় যুগের পথপরিক্রমায় এটিএন বাংলার অর্জন অনেক। ২০০৪ সালের ২২ নভেম্বর ‘আমরাও পারি’ অনুষ্ঠানের জন্য ছোট পর্দার অস্কার খ্যাত এমি অ্যাওয়ার্ড অর্জন করে চ্যানেলটি। এছাড়া এশিয়া অঞ্চল থেকে আঞ্চলিক অ্যাওয়ার্ড, মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, বজলুর রহমান স্মৃতিপদক, এশিয়ান ব্রডকাস্টার অব দ্য ইয়ার, ইউনাইটেড নেশনস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন (ইউএনসিএ) অ্যাওয়ার্ডসহ অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন করে এটিএন বাংলা।

১৯ বর্ষে পদার্পন উপলক্ষে আজ (বুধবার) চ্যানেলটি প্রচার করবে দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা। সকাল ৭টা ৩০ মিনিটে প্রচার হবে ‘তাজা চায়ের চুমুকে’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। অনুষ্ঠানে উপস্থিত থাকছেন এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। এছাড়া সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত সরাসরি সম্প্রচার করা হবে ফুলেল শুভেচ্ছা গ্রহন ও বিশিষ্ট ব্যক্তিবর্গের শুভেচ্ছা কথন। রাত ৮টায় প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘উনিশ এর গল্প’। জনপ্রিয় কন্ঠশিল্পী ও সংগীত পরিচালক এস আই টুটুলের উপস্থাপনায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন সংগীত শিল্পী ফাহমিদা নবী, বাপ্পা মজুমদার ও দিনাত জাহান মুন্নী। এতে থাকবে শিল্পীদের অনুভূতির কথা, কুইজ আর মজাদার আড্ডার ফাঁকে ফাঁকে থাকবে চারজনেরই কণ্ঠে দ্বৈত ও একক সংগীত পরিবেশনা। ইভা রহমানের পরিকল্পনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন লুনা খান। রাত ১১টায় প্রচার হবে সৈয়দ মাহমুদ আহমেদের পরিচালনায় ড. মাহফুজুর রহমানের জীবনী নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘আমি তোমাদেরই লোক’।

চ্যানেলটির এই পথচলা সুদীর্ঘ হোক। দৈনিক প্রথম কথা পরিবারের থেকে এটিএন বাংলা পরিবারকে জন্মদিনের শুভেচ্ছা।