June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জনপ্রশাসনের দায়িত্ব পেলেন আশরাফ

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত করা হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রী পরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে এ প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশারারফ হোসাইন ভূইঞা।

দশম সংসদ নির্বাচনের পরে বর্তমান সরকারের মন্ত্রীদের মধ্যে দপ্তর বন্টনের সময়ে সরকারি গুরুত্বপূর্ণ চারটি মন্ত্রণালয় ও দপ্তরের (মন্ত্রী পরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা এবং সশস্ত্র বাহিনী বিভাগ) দায়িত্ব ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই। গতকাল পর্যন্ত এর কোনো গতান্তর ঘটেনি।

বৃহস্পতিবার পর্যন্ত প্রাধানমন্ত্রীর হাতে থাকা চারটি দপ্তরের মধ্য থেকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ‘জনপ্রশাসন মন্ত্রণালয়টি’ ছেড়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা দপ্তরবিহীন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে দেওয়া হয়েছে। গত ৯ জুলাই থেকে দপ্তরবিহীন মন্ত্রী ছিলেন তিনি।

এর আগে ৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে সৈয়দ আশরাফুল ইসলামকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রণালয় থেকে অব্যাহতি দিয়ে দপ্তরবিহীন মন্ত্রী করা হয়। তার স্থলাভিসিক্ত করা হয় খন্দকার মোশাররফ হোসেনকে। এর পর মন্ত্রিসভায় আরো কিছু রদবদল ঘটে।

মন্ত্রণালয়ের কাছে নিষ্ক্রিয়তার অজুহাতে তাকে দপ্তর থেকে সরিয়ে দেওয়া হলেও মাত্র এক সপ্তাহ পরই নতুন দপ্তর দেওয়া হলো।