October 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জামাত শেষ, ঈদ আনন্দে ভাসছে সবাই

নিজস্ব প্রতিবেদক: ঈদ। শব্দটি শুনলেই ধর্মপ্রাণ মুসলিমদের চোখে ভাসে আনন্দ, উচ্ছ্বাস আর বাঁধভাঙা উচ্ছ্বলতার ছবি। মহান সৃষ্টিকর্তার সান্নিধ্য লাভের জন্য দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর লাখো মানুষের মিলনমেলায় জামাতে ঈদের নামাজ আদায় করে আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য উদগ্রীব হোন সবাই।

মুসলিম প্রধান সব দেশেই ওয়াল মাসের ১ তারিখ বয়ে নিয়ে আসে উৎসবের আমেজ। আর নিজের পরিবার ও আত্মীয়-স্বজনের সাথে ঈদের খুশির শুরুটাও করেন ঈদের নামায আদায়ের মধ্যে দিয়ে।

বৃষ্টিপাতের সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। দেশের প্রায় সব জায়গাতেই হয়েছিল বৃষ্টি। কিন্তু বৃষ্টির বিঘ্নে কমেনি ঈদের আমেজ। বৃষ্টিতে ভিজেই ঈদের জামাত আদায় করতে ঈদগাহর বিভিন্ন ময়দানে জমা হয়েছিলেন লাখো মুসল্লি।

সকাল ৭টায় দেশের প্রধান জামাত অনুষ্ঠিত হয় জাতীয় মসজিদ বায়তুল মোকাররামে। আর এরই সাথে সাথে দেশে ঈদের উৎসবের শুরু।

দেশের অন্যান্য স্থানের মত সিলেট নগরীতে অনুষ্ঠিত হয় ঈদের নামায। কয়েকশত স্থানে কয়েক লক্ষ মুসল্লি আদায় করেন ঈদের নামায। নামায শেষে পরস্পরের সাথে কোলাকুলি যেন, ঈদের খুশি ভাগাভাগি করে নেয়া।
নগরীর প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় শাহী ঈদগাহ প্রাঙ্গণে।সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত এ ঈদের জামাতের আগে বয়ান করেন বন্দরবাজার কেন্দ্রিয় জামে মসজিদের খতিব মুস্তাক খান এবং ঈদের জামাতের ইমামতি করেন ইমাম ও খতিব মাওলানা আব্দুল করিম।

হযরত শাহজালাল (র.) মাজার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছিল দিনের অন্যতম প্রধান ঈদের জামাত। সকাল ৯টায় অনুষ্ঠিত এ ঈদের জামাতে ইমামতি করেন দরগাহ মসজিদের ইমাম হাফিজ মাওলানা আশজদ আহমদ।
দরগাহে হযরত শাহ পরান (রহ.) মাজার ইদগাহে ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। দক্ষিণ গাছ হোসাইনিয়া মাদরাসার মুহতামিম মাওলানা লুৎফুর রহমান জামাতে ইমামতি করেন।

সকাল সাড়ে ৮ টায় সিলেট সরকারি আলীয়া মাদরাসা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন মাওলানা আব্দুস সালাম-আল মাদানী।

টিলাগড় শাহ মাদানী ঈদগাহে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। টিলাগড় কেন্দ্রিয় জামে মসজিদের ইমাম মাওলানা মুফতি বোরহান উদ্দিন এ জামাতে ইমামতি করেন।

কুশিঘাটস্থ গাজী বোরহান উদ্দিন (রহ.) মাজার ঈদগাহে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বোরহান উদ্দিন (রহ.) মাজার মসজিদের ইমাম।

বন্দরবাজারে অবস্থিত হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে ঈদুল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৮টায় শুরু হয় দিনের প্রথম জামাত। সকাল সাড়ে দশটায় নগরীর রেজিস্ট্রার অফিস মাঠে অনুষ্ঠিত ঈদের সর্বশেষ জামাত।

এদিকে শাহী ঈদগাহ প্রাঙ্গণে ঈদের জামাত আদায়ের কথা ছিল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ‍মুহিত। তবে বৃষ্টিজনিত ও শারীরিক অসুস্থ্যতার কারণে হযরত শাহজালাল মাজার প্রাঙ্গণে ঈদের জামাত আদায় করেন।