October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মোটা থেকে চিকন হওয়ার সুযোগ ‘নেই’

নিজস্ব ডেস্ক  : অতিরিক্ত মোটা হওয়া লোকদের জন্য এটা দুঃসংবাদই বটে। যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী বলছেন, অতিরিক্ত মোটা হওয়া লোকদের পক্ষে আবারও আগের ওজনে ফিরে যাওয়ার সম্ভাবনা খুবই নগণ্য।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি লন্ডনের কিংস কলেজের একদল গবেষক অতিরিক্ত মোটা হওয়ার পর আবার স্বাভাবিক ওজনে ফিরে আসা সম্ভব কি না বিষয়টি নিয়ে গবেষণা করেন।

তাদের গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত মোটা হওয়া পুরুষদের বেলায় আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসার হার ২১০ জনে মাত্র একজন। অপরদিকে নারীদের ক্ষেত্রে এ হার ১২৪ জনে একজন।

গবেষণা দলটির প্রধান ডা. এলিসন ফিলদেস বলেন, বর্তমানে অতিরিক্ত ওজন কমানোর প্রচলিত পদ্ধতি ব্যর্থ হচ্ছে। শরীর থেকে ক্যালরির পরিমাণ কমানোর মাধ্যমে অতিরিক্ত ওজন হ্রাসের চেষ্টা ব্যর্থ হচ্ছে।

তিনি আরও বলেন, এর পরিবর্তে বরং অতিরিক্ত ওজন বৃদ্ধি ঠেকানো ও ওজন হ্রাসে রুটিন মেনে চলা উচিত।

এ গবেষণায় ইলেক্ট্রনিক পদ্ধতিতে হিসাব রাখা ২ লাখ ৭৮ হাজার ৯৮২ জন নার-নারীর ওজনের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ওই তথ্য হিসাব করা হয়।

তবে রোগের কারণে অতিরিক্ত ওজনের সমস্যায় পড়া লোকদের ক্ষেত্রে ওজন কমার হার কিছুটা বেশি। এ ধরনের ১২৯০ পুরুষের মধ্যে একজনের ওজন কমে। অপরদিকে নারীদের ক্ষেত্রে এ হার ৬৭৭ জনে একজন।

ডা. ফিলদেস বলেন, এ ক্ষেত্রে মানুষ তার শরীরের ৫ শতাংশ ওজন হারায়। তবে পরবর্তী পাঁচ বছরের মধ্যে পুরুষদের মধ্যে ১২ জনে একজন ও নারীদের মধ্যে ১০ জনে একজন তাদের হারানো ওজন ফিরে পান।

সম্প্রতি আমেরিকান জার্নাল অব পাবলিক হেলথে এ গবেষণাটি প্রকাশ করা হয়েছে।