September 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাংসদ রানাকে গ্রেপ্তার না করার নির্দেশনা স্থগিত

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধা ও টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ হত্যা মামলায় সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে গ্রেপ্তার ও হয়রানি না করতে হাই কোর্টের দেওয়া নির্দেশনা স্থগিত করা হয়েছে। আওয়ামী লীগের এই সংসদ সদস্যের ভাই টাঙ্গাইল পৌরসভার মেয়র সহিদুর রহমান খান মুক্তির ক্ষেত্রেও একই নির্দেশনা দেওয়া হয়েছে।
সাংসদ রানাকে গ্রেপ্তার না করার নির্দেশনা স্থগিত
মঙ্গলবার রাষ্ট্রপক্ষের আবেদনে এই স্থগিতাদেশ দেন আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আগাম জামিন চেয়ে দুই ভাইয়ের করা আবেদন নিষ্পত্তি করে গত ১৪ জুলাই তাদের গ্রেপ্তার কিংবা হয়রানি না করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয় হাই কোর্ট। একইসঙ্গে দুজনকে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়। আত্মসমর্পণের আদেশ বহাল রয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশিরউল্লাহ।

এর আগে দলীয় নেতা ফারুক হত্যামামলায় গ্রেপ্তারের আশঙ্কা থেকে রানা ও মুক্তি গত ৯ জুলাই হাই কোর্টে আগাম জামিনের আবেদন করেন।

মুক্তিযোদ্ধা ও টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য ফারুককে ২০১৩ সালের ১৮ জানুয়ারি রাতে শহরের কলেজ পাড়ার বাসার সামনে গুলি চালিয়ে হত্যা করা হয়। হত্যার তিনদিন পর ফারুকের স্ত্রী নাহার আহমেদ টাঙ্গাইল মডেল থানায় অজ্ঞাত পরিচয়ের আসামিদের বিরুদ্ধে একটি মামলা করেন।
মামলার এজাহারে নাহার কারও নাম উল্লেখ না করলেও পরে সংবাদ সম্মেলন করে তিনি দাবি করেন, টাঙ্গাইলের খান পরিবারের চার ভাই এ হত্যাকাণ্ডে জড়িত।