September 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হত্যাচেষ্টা মামলায় নাছির-নিজামসহ সকলেই খালাস

নিজস্ব প্রতিবেদক : ২২ বছর আগে এক ছাত্রলীগ নেতাকে হত্যাচেষ্টার মামলায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, ফেনীর সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীসহ সব আসামি বেকসুর খালাস পেয়েছেন।

হত্যাচেষ্টা মামলায় নাছির-নিজামসহ সকলেই খালাস

বুধবার চট্টগ্রামের জেলা ও দায়রা জজ নুরুল হুদা এ রায় দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ও চট্টগ্রামের জেলা পিপি আবুল হাশেম জানান, আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত সবাইকে বেকুসুর খালাস দিয়েছেন।

এ মামলায় মেয়র নাছির ও নিজাম হাজারী ছাড়াও চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০ দেওয়ান বাজার ওয়ার্ডের কাউন্সিলর ও নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাছান মাহমুদ হাসনী আসামি ছিলেন।

১৯৯৩ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রাম নগরীর লালদীঘি ময়দানে শেখ ‍হাসিনার জনসভায় তৎকালীন নগর ছাত্রলীগের নেতা সুফিয়ান সিদ্দিকীর ওপর অস্ত্র ও লাঠিসোটা নিয়ে হামলা করা হয়। ওই ঘটনায় সুফিয়ান সিদ্দিকী বাদী হয়ে নাছিরসহ ১৮ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা করেছিলেন। ওই বছরের ৭ মার্চ সকল আসামির বিরুদ্ধে ‍অভিযোগপত্র দেয় পুলিশ।

মামলার ১২ সাক্ষীর মধ্যে আট জনের সাক্ষ্য গ্রহণ শেষে সাক্ষীদের অধিকতর জেরার আবেদন করে আসামিপক্ষ। ওই আবেদন নাকচ হলে এক আসামি ১৯৯৪ সালে উচ্চ আদালতে রিভিশন মামলা করেন। মামলা স্থগিত চেয়েও উচ্চ আদালতে আবেদন করেন এক আসামি। সেই থেকে মামলাটি স্থগিত ছিল।

স্থগিতাদেশ প্রত্যাহারের পর গত বছরের মার্চ মাসে হাই কোর্টের একটি বেঞ্চ রিভিশন মামলায় আদেশ দেন। ওই আদেশে আগের আট সাক্ষীকে আবার জেরা ও ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে বলা হয়। ৬ এপ্রিল চট্টগ্রামের আদালতে ওই আদেশ পৌঁছালে শুনানি শুরু হয়।