June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হত্যা চেষ্টা মামলা: নাছির, হাজারিসহ ১৭ আসামি খালাস

চট্টগ্রাম প্রতিনিধি :  ২২ বছর আগে দায়ের হওয়া ছাত্রলীগ নেতা সুফিয়ান হত্যা চেষ্টা মামলায় বেকসুর খালাস পেয়েছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন ও ফেনীর সাংসদ নিজাম উদ্দিন হাজারীসহ ১৭ আসামি।

বুধবার চট্টগ্রাম জেলা ও দায়রা জজ নুরুল হুদার আদালত এ রায় দেন।

আদালত সূত্র জানায়, ১৯৯৩ সালের ২৪ জানুয়ারি নগরীর লালদীঘি ময়দানে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় তৎকালীন ছাত্রলীগ নেতা সুফিয়ান সিদ্দিকীর ওপর হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগ এনে আ জ ম নাছির উদ্দিন ও ফেনীর সরকার দলীয় সাংসদ নিজাম উদ্দিন হাজারীসহ ১৮ জনের বিরুদ্ধে মামলা করেন সুফিয়ান। তদন্ত শেষে একই বছরের ৭ মার্চ নাছিরসহ ১৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। পরে একজন আসামি মারা যান। এ মামলার ১২ জনের মধ্যে ৮ জনের সাক্ষ্য নেন আদালত।

এরপর ১৯৯৪ সালে উচ্চ আদালতে রিভিশন মামলা করেন আ জ ম নাছির। সেই থেকে মামলা স্থগিত থাকলেও ২০১৪ সালের ৯ মার্চ হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও আবু জাফর সিদ্দিকী রিভিশন মামলাটি নিষ্পত্তি করে আদেশ দেন। আদেশে মামলার ১ থেকে ৮ নম্বর সাক্ষীকে পুনরায় (রি-কল) জেরা করা এবং মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনাটি এক বছর পর গত ৩ মার্চ চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে এসে পৌঁছায়। এরপর আবারও মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয় এবং আবারও আটজনের সাক্ষ্যগ্রহণ করা হয়। ১৪ জুলাই রাষ্ট্র ও আসামিপক্ষে যুক্তিতর্ক শেষ হয়ে মামলাটি রায় ঘোষণার পর্যায়ে পৌঁছে।