May 18, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সেবার মনোভাব নিয়ে কাজ করুন : ডিসিদের প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : সেবার মনোভাব নিয়ে জেলা প্রশাসকদের কাজ করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভয় ভীতির বাইরে থেকে জনসেবা নিশ্চিত করতে বলেছেন তিনি।

মঙ্গলবার প্রধানমন্ত্রী কার্যালয়ে জেলা প্রশাসকদের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব নির্দেশনা দেন। তিন দিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

উদ্বোধীন অনুষ্ঠানে জেলা প্রশাসকদের পাশাপাশি মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব এবং সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদেরকে সাধারণ মানুষের কাছাকাছি অবস্থান করার ওপর গুরুত্বারোপ করেছেন। তাদের সকল প্রকার ভয়ভীতি, স্বার্থ ও প্রলোভনের ঊর্ধ্বে থেকে কাজ করতে বলেছেন।  একই সঙ্গে আইনের শাসন নিশ্চিত করতে কঠোর নির্দেশনা দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, রাষ্ট্র তথা জনগণের স্বার্থ সংরক্ষণই হবে আপনাদের মূল লক্ষ্য। সেবার মনোভাব নিয়ে সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকলে আপনাদের পক্ষে যথাযথভাব দায়িত্ব পালন করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, সরকারি সেবা গ্রহণে কেউ যেন হয়রানি বা বঞ্চনার শিকার না হয়। নারী ও শিশু নির্যাতন, পাচার ও মাদকদ্রব্যের অপব্যবহারসহ যৌতুক ও বাল্যবিবাহ রোধ করতে হবে। প্রতিবন্ধী, অটিস্টিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ পদক্ষেপ নিতে হবে। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সম্ভাবনাময় স্থানীয় মাঝারী শিল্পের বিকাশে ব্যবস্থা নিতে হবে।

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে তথ্য প্রযুক্তির বিকাশে সহায়তা করার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে মোট ২২টি সেশন হবে। এর মধ্যে কার্য অধিবেশন থাকবে ১৮টি। এবারের সম্মেলনে অংশগ্রহণকারী মন্ত্রণালয়ের সংখ্যা ৩৯টি। সম্মেলনে ডিসিদের পক্ষ থেকে ২৫৩টি প্রস্তাব এসেছে। এর মধ্যে ২৫টি প্রস্তাব ভূমি এবং ২৪টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের।