June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আগামী বছরের ডিসেম্বরে উত্তরা প্রকল্পের ফ্ল্যাট বিতরণ শুরু

সংসদ প্রতিবেদক : ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করণের কাজ ত্বরান্বিতকরণ ও বিল্ডিং কোড অনুযায়ী ভবন নির্মাণ নিশ্চিতকল্পে তদারকি জোরদার করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির ৯ম বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে উত্তরায় নির্মাণাধীন ফ্ল্যাট প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে উল্লেখ করে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে ফ্ল্যাট বিতরণ কার্যক্রম শুরু হবে বলে আশা প্রকাশ করা হয়।

কমিটির সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য কামাল আহমেদ মজুমদার, মো. জাহিদ আহসান রাসেল, এ কে এম ফজলুল হক, নূর-ই-হাসনা লিলি চৌধুরী, নূরজাহান বেগম অংশগ্রহণ করেন।

বৈঠকে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চলমান প্রকল্পগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে জানানো উপকূলীয় বাঁধ শক্তিশালীকরণের মাধ্যমে বন্যা ও সামুদ্রিক জলোচ্ছ্বাস থেকে চট্টগ্রাম শহরকে রক্ষা এবং ওই বাঁধের ওপর রাস্তা নির্মাণ করে শহর থেকে ভারী যানবাহন বাইপাস করার মাধ্যমে চট্টগ্রাম শহরের যানজট নিরসনের লক্ষ্যে পতেঙ্গা-সাগরিকা রিং রোড প্রকল্প গ্রহণ করা হয়েছে। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৪৯৬৩৫.৭১ লাখ টাকা। প্রকল্পটি ২০১৭ সালের ডিসেম্বরে সমাপ্ত হওয়ার কথা রয়েছে। এছাড়া চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা দূরীকরণে যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশও করে কমিটি ।