September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আপিলেও মৃত্যুদণ্ড বহাল সাকা চৌধুরীর

আদালত প্রতিবেদক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে আপিলেও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।
প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ বুধবার সকাল ৯টার পর বহুল আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।
সাকা চৌধুরীর মামলাটি আপিল বিভাগের আজকের কার্যতালিকায় ১ নম্বরে ছিল।
আপিল বিভাগ সালাহউদ্দিন কাদের চৌধুরীকে ৩, ৫, ৬, ৮ নম্বর অভিযোগে মৃত্যুদণ্ড দেন। বাকি পাঁচটি অভিযোগের মধ্যে চারটিতে ট্রাইব্যুনালের দেওয়া কারাদণ্ড বহাল রাখা হয়েছে। ট্রাইব্যুনাল এ পাঁচটি অভিযোগের মধ্যে ২, ৪ ও ৭ নম্বর অভিযোগে ২০ বছর করে ৬০ বছর এবং ১৭ ও ১৮ নম্বর অভিযোগে পাঁচ বছর করে ১০ বছর কারাদণ্ড দিয়েছিলেন। আপিল বিভাগ সাত নম্বর অভিযোগে সাকা চৌধুরীকে খালাস দিয়েছেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ১ অক্টোবর বিএনপির সাবেক সংসদ সদস্য সাকা চৌধুরীকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। একই বছরের ২৯ অক্টোবর খালাস চেয়ে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে আপিল করেন তিনি। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় আপিল করেনি রাষ্ট্রপক্ষ।
১৬ জুন সাকা চৌধুরীর আপিল মামলার শুনানি শুরু হয়।
ট্রাইব্যুনালে সাকা চৌধুরীর বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের মোট ২৩টি অভিযোগের মধ্যে ১৭টির পক্ষে সাক্ষি হাজির করে রাষ্ট্রপক্ষ। এগুলোর মধ্যে নয়টি অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে ট্রাইব্যুনালের রায়ে। বাকি আটটি অভিযোগ থেকে তাকে খালাস দেওয়া হয়। এ ছাড়া রাষ্ট্রপক্ষ যে ছয়টি অভিযোগের পক্ষে সাক্ষ্য-প্রমাণ হাজির করেনি সেগুলো থেকেও সাকা চৌধুরীকে খালাস দেওয়া হয়।