June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাকার রায়কে ঘিরে ৭৭ প্লাটুন বিজিবি মোতায়েন

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন ও দেশান্তরসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের রায়ে ‍মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের (সাকা) চৌধুরীর আপিলের চুড়ান্ত রায়কে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজধানীসহ সারাদেশে ৭৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ উপলক্ষে রাজধানীসহ সারাদেশে সম্ভাব্য নাশকতা এড়াতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজধানীসহ সারাদেশে মঙ্গলবার দিনগত রাত ১২টা থেকেই বিভন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বিজিব মোতায়েন শুরু হয় বলে জানান বিজিবি সদর দফতরের পিআরও মহসিন রেজা।

রাত পৌনে ১টায় তিনি সেলফোনে আরও জানান, ঢাকায় মোতায়েনের জন্য অতিরিক্ত ১০ প্লাটুন বিজিবি সদস্য প্রস্তুত রয়েছে। বুধবার সকালের মধ্যে নির্দিষ্ট পয়েন্টসমূহে ৭৭ প্লাটুন বিজিবি মোতায়েন সম্পন্ন হবে বলে তিনি জানান।

তিনি বলেন, বিভাগীয় শহরসহ সারাদেশে ৬৬ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। বিশেষ করে সালাউদ্দিন কাদের চৌধুরীর নিজ এলাকা চট্টগ্রামেও বিজিবির বিশেষ টহল টিম সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রাখবে।

জানা গেছে, প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ সকাল ৯টার পর বহুল আলোচিত এই রায় ঘোষণা করবেন। আপিল বেঞ্চের অন্য তিন সদস্য হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

উল্লেখ্য, সাকার মামলায় দুই পক্ষের শুনানি শেষে গত ৭ জুলাই আপিল বেঞ্চ রায়ের দিন চূড়ান্ত করে দেয়। সে মোতাবেক আপিল বিভাগের বুধবারের কার্যতালিকায় রায়ের জন্য এ মামলা রাখা হয়েছে একেবারে প্রথমে।