September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

'বেড়াতে গেছে তাই সুন্দরবনে বাঘের সংখ্যা কম'

নিজস্ব প্রতিবেদক : সুন্দরবনের বাঘ ভারতের পশ্চিমবঙ্গে বেড়াতে গেছে। তাই বাঘের সংখ্যা কম হওয়ায় হতাশ না হওয়ার পরামর্শ দিয়েছেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। বেড়াতে যাওয়া বাঘগুলো ফিরে এলে, তাদের সংখ্যা বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

বিশ্ব বাঘ দিবস-২০১৫ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। ‘বাঘ বাঁচলে, বাঁচবে বন, রক্ষা পাবে সুন্দরবন’-এই স্লোগানকে সামনে রেখে এবারের বাঘ দিবসের নানা কর্মসূচি পালিত হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সবাই মিলে বাঘকে রক্ষা করতে হবে। যেকোনও পরিসংখ্যানই সবচেয়ে বড় মিথ্যা কথা। কেননা বাঘ কতটা পাওয়া গেছে, এর চেয়ে বড় কথা হচ্ছে বাঘ কখন গোনা হয়েছে।

বাঘ দিবসের অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মোস্তফা ফিরোজ বলেন, ২০১১ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বাঘ সম্মেলনে বাংলাদেশ যে অঙ্গীকার করেছিল, তা যদি বাস্তবায়ন হতো, তাহলে আজকের বাঘের সংখ্যা এত কমতো না। বনের ভেতর দিয়ে নৌযান চলাচল করার কথা ছিল না। বাঘ রক্ষা করতে হলে সুন্দরবনের ভেতরে এসব তৎপরতা বন্ধ করতে হবে।

সভাপতির বক্তব্যে প্রধান বন সংরক্ষক ইউনুস আলী বলেন, সুন্দরবনের পাশের এলাকার বেশ কিছু প্রভাবশালী ব্যক্তি, বন বিভাগের নিচুস্তরের কিছু কর্মকর্তাসহ অনেকেই বাঘ পাচারের সঙ্গে জড়িত বলে ইন্টারপোল থেকে তথ্য দেওয়া হয়েছে। বন বিভাগ ওই তথ্য পর্যালোচনা করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার রাকিবুর রহমান ও উপ-প্রধান বন সংরক্ষক আকবর হোসেন প্রমুখ।