September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মালয়েশিয়ার নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ ভারত মহাসাগরে!

বিদেশ ডেস্ক : ভারত মহাসাগরের ফ্রান্সের দ্বীপ ‘রিইউনিয়নের’ কাছ থেকে একটি বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে মার্কিন তদন্তকারীরা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ফ্রান্সের দ্বীপে খোঁজে পাওয়া বিমানের ধ্বংসাবশেষের সঙ্গে ২০১৪ সালে রহস্যজনকভাবে নিখোঁজ মালয়েশিয়ার এমএইচ ৩৭০ বিমানের মিল রয়েছে।

সন্ধান পাওয়া ধ্বংসাবশেষটি মালয়েশিয়ার এমএইচ ৩৭০ বিমানের অংশ কি না- তা নিশ্চিত হতে ফ্রান্সের দ্বীপে তদন্ত দল পাঠিয়েছে মালয়েশিয়া সরকার।

মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী জানিয়েছেন, গতকাল বুধবার ভারত মহাসাগরে বিমানের একটি ধ্বংসাবশেষ উদ্ধারের সংবাদ পাওয়ার পরই সেখানে তদন্তকারীদের একটি দল পাঠানো হয়েছে।

Malaysia Airlines2

মালয়েশিয়ার এয়ারলাইন্সের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্কিন তদন্ত দলের উদ্ধার করা বস্তু শনাক্তকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে মালয়েশিয়া এয়ারলাইন্স।

অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞদের সহায়তায় বিমানের খোঁজ পাওয়া অংশের পরীক্ষা করছে রিইউনিয়নের ফরাসি কর্তৃপক্ষ।

বিমান বিশেষজ্ঞরা বলছেন, ওই টুকরোটি বোয়িং ৭৭৭ এর ডানার অংশ বলে মনে হচ্ছে।

Malaysia Airlines3

প্রসঙ্গত, ২০১৪ সালের মার্চে ২৩৯ জন যাত্রী ও ক্রু নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওযার পথে এমএইচ ৩৭০ নামের বোয়িং ৭৭৭ বিমানটি নিখোঁজ হয়।

এরপর ভারত মহাসাগরের কয়েক হাজার কিলোমিটার এলাকাজুড়ে অনুসন্ধান চালানো হলেও, বিমানটির কোনো অংশের সন্ধান পাওয়া যায়নি। অনুসন্ধানে কিছু পাওয়া না গেলে তল্লাশি এলাকা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন তদন্ত কর্মকর্তারা।

নিখোঁজ বিমানের একজন ক্রুর স্ত্রী জ্যাকুইতা গনজালেস বিবিসিকে বলেন, গতকাল বুধবার ভারত মহাসাগরে খোঁজে পাওয়া বিমানের টুকরোটি এমএইচ ৩৭০ এর অংশ হলে, আমার স্বামীর পরিণতির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবো। নিশ্চিত হওয়ার পর তাকে অন্তিত বিদায় জানাবো। আমার মন এখনও তার আশায় আছে।

সূত্র: বিবিসি, মিরর, সিনহুয়া