December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রিয়াদ ও মুশফিকের ব্যাটে প্রতিরোধ গড়ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : দ্বিতীয় সেশনের শুরুতে ইমরুল কায়েস ও মুমিনুল হককে হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়েছে মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিমের ব্যাটে। অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে অর্ধশত রানের জুটি গড়েছেন এই দুই ব্যাটসম্যান।

ডেল স্টেইনের আগের ওভারেই স্লিপে ডিন এলগারের হাতে জীবন পান তামিম ইকবাল। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। স্টেইনের পরের ওভারে অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে স্লিপে হাশিম আমলাকে ক্যাচ দিয়ে ফিরে যান তামিম।

তামিমকে ফিরিয়ে চারশ’ উইকেটের মাইলফলক স্পর্শ করেন স্টেইন। শন পোলকের পর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব দেখান তিনি।

মধ্যাহ্ন-বিরতির জেপি দুমিনিকে আক্রমণে আনেন হাশিম আমলা। নিজের দ্বিতীয় ওভারেই মুমিনুল হককে ফিরিয়ে দিয়ে ৬৯ রানের দ্বিতীয় উইকেট জুটি ভাঙেন দুমিনি।

দুমিনির অফ স্টাম্পের একটু বাইরের বল কাট করতে চেয়েছিলেন মুমিনুল। বল শরীরের খুব কাছে থাকায় ঠিক মতো খেলতে পারেননি। একটু লাফানো বল তার ব্যাট ছুঁয়ে জমা পড়ে ড্যান ভিলাসের গ্লাভসে। টেস্টে এটাই এই উইকেটরক্ষকের প্রথম ডিসমিসাল।

পরের ওভারে ফিরে ইমরুল কায়েসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন দুমিনি।

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ।

বাংলাদেশ দলে একটি পরিবর্তন হয়েছে। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় দলে ফিরেছেন অফ স্পিন অলরাউন্ডার নাসির হোসেন। গত সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন তিনি।

একটি পরিবর্তন হয়েছে দক্ষিণ আফ্রিকা দলেও। ছন্দ হারিয়ে ফেলা কুইন্টন ডি ককের জায়গায় অভিষেক হয়েছে আরেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান ড্যান ভিলাসের। এর আগে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়