June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাজঘরে মুশফিক, বাংলাদেশ ২৩৭/৬

ক্রীড়া প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনে ব্যাট করছে বাংলাদেশ। ৭৪.১ ওভারে এলগার বলে ভিলাসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক মুশফিকুর রহিম (৬৫)। এর আগে ৭৯ বলে ক্যারিয়ারের ১৫তম অর্ধশতক করেন তিনি। ৭৫ ওভারে ৬ উইকেটের বিনিময়ে স্বাগতিকদের সংগ্রহ ২১৭ রান। ক্রিজে আছেন সাকিব আল হাসান (২২) ও লিটন দাস (১)।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। রাজধানী ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা ম্যাচটি শুরু হয়।

প্রথম সেশনে ২৯ ওভারে বল করে একটি সফলতা পেয়েছে প্রোটিয়ারা। ইনিংসের ৪.৩ ওভারে হাশিম আমলার সহযোগিতায় তামিম ইকবালকে (৬) সাজঘরে ফেরান স্টেইন। টেস্ট ক্যারিয়ারে তার ৪০০তম উইকেট এটি।

ইনিংসের ৩১.৪ ওভারে জে.পি. ডুমিনির বলে ভিলাসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মুমিনুল হক (৪০)। ৩৩.১ ওভারে ডুমিনির বলে এলবিডব্লিউ এর ফাঁদে পড়েন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস (৩০)। এর আগে দ্বিতীয় উইকেটে ৬৯ রানের জুটি গড়েন ইমরুল কায়েস ও মুমিনুল হক।

৬২.৪ ওভারে স্টেইনের বলে বাভুমার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ (৩৫)। এর আগে চতুর্থ উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে ৯৪ রানের জুটি গড়েন তিনি।

২য় টেস্টে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দলে একটি করে পরিবর্তন এসেছে। তাইজুল ইসলামের পরিবর্তে দলে ডাক পেয়েছেন নাসির হোসাইন। অপরদিকে প্রোটিয়া উইকেটেরক্ষক কুইন্টন ডি ককের পরিবর্তে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ডেন ভিলাস।

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে ড্র হয়েছে সিরিজের প্রথম টেস্ট। বৃষ্টির কারণে টেস্টের ৪র্থ ও শেষ দিনে কোনো খেলা হয়নি। এর আগে টেস্টের প্রথম ইনিংসে ৭৮ রানের লিড নিয়েছিল স্বাগতিকরা।

বাংলাদেশ স্কোয়াড:

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক), নাসির হোসাইন, লিটন দাস, মোহাম্মদ শহীদ, মুস্তাফিজুর রহমান এবং জুবায়ের হোসাইন।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড:

ডিন এলগার, স্টিয়ান ভ্যান জিল, ফাফ ডু প্লেসিস, হাশিম আমলা (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেন ভিলাস, ভারনন ফিলান্ডার, সিমন হারমার, মরনে মরকেল, ডেল স্টেইন ও টেমবা বাভুমা।