September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আজ সাঙ্গ হবে বন্দী জীবনের

নিজস্ব প্রতিবেদকঃ আজ বহু প্রতীক্ষিত সেই দিন। ঘড়ির কাঁটা রাত ১২টা পার হওয়ার সঙ্গে সঙ্গে কার্যকর হবে ছিটমহল বিনিময়। বাংলাদেশের ভেতরে থাকা ১৭ হাজার ১৬০ দশমিক ৬৩ একর আয়তনের ভারতের ১১১টি ছিটমহল হবে বাংলাদেশের। অন্যদিকে, ভারতের মধ্যে থাকা সাত হাজার ১১০ দশমিক শূন্য দুই একর আয়তনের বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের হয়ে যাবে।

ফলে বদলে যাবে বাংলাদেশ ও ভারতের মানচিত্র। ছিটমহল নামে খাকবে না কোনো জনপদ। সেই সঙ্গে সাঙ্গ হবে দীর্ঘ ৬৮ বছরের বন্দী জীবনের। ছিটমহলগুলোতে এখন বিরাজ করছে উৎসবের আমেজ। ১ আগস্ট ভোরে বাংলাদেশের ভূখণ্ডে নতুনভাবে অন্তর্ভুক্ত ভারতের পূর্ববর্তী ১১১টি ছিটমহলে বাংলাদেশের জাতীয় পতাকা উড়বে।

বাংলাদেশ এবং ভারতের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থল সীমানা চুক্তি এবং ২০১১ সালের প্রটোকল অনুসরণের মাধ্যমে উভয় দেশের স্থল সীমানা চুক্তি আজ চূড়ান্ত বাস্তবায়ন হচ্ছে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমানা সংক্রান্ত সমস্যাসমূহ সমাধানকল্পে ১৯৭৪ সালের ১৬ মে স্বাক্ষরিত স্থল সীমান্ত চুক্তি ১৯৭৪ (মুজিব-ইন্দিরা চুক্তি) এবং পরবর্তীতে ২০১১ সালে স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রটোকলের আলোকে ৩১ জুলাই মধ্যরাতে ভূমি বিনিময় সম্পন্ন বলে গণ্য হবে।

অর্থাৎ ৩১ জুলাইয়ের মধ্য রাত থেকে বাংলাদেশের মূল ভূখণ্ডে অবস্থিত সকল ভারতীয় ছিটমহল বাংলাদেশের ভূখণ্ড হিসেবে অন্তর্ভূক্ত হবে। একইভাবে ভারতের অভ্যন্তরে অবস্থিত সকল বাংলাদেশি ছিটমহল ভারতের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত হবে। একই সঙ্গে উভয় দেশের অপদখলীয় জমি সে দেশের অন্তর্ভূক্ত হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে নতুনভাবে অন্তর্ভূক্ত জমি সংযুক্ত করে এবং বহির্ভূত জমি বাদ দিয়ে ভূমি মন্ত্রণালয় থেকে গেজেট নোটিফিকেশন জারি করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়- বাংলাদেশের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত ১১১টি ছিটমহলে বসবাসরত ভারতীয় নাগরিক হিসেবে থাকার অপশন প্রদানকারীগণ ব্যতীত অন্যান্য বাসিন্দাদের বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হবে।

ভারতের অভ্যন্তরে অবস্থিত বাংলাদেশের ৫১টি ছিটমহল ৩১ জুলাই মধ্যরাত থেকে ভারতীয় ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত হবে এবং এদের নাগরিকরা ভারতীয় নাগরিক হিসেবে বিবেচিত হবেন।

আগামী ১ আগস্ট ভোরে বাংলাদেশের ভূখণ্ডে নতুনভাবে অন্তর্ভুক্ত ভারতের পূর্ববর্তী ১১১ টি ছিটমহলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।