September 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মোজিলার সঙ্গে মাইক্রোসফটের স্নায়ু যুদ্ধ শুরু

প্রযুক্তি ডেস্ক : মাইক্রোসফটের সঙ্গে মোজিলার যুদ্ধে সরগরম তথ্য প্রযুক্তি জগত। উইনডোজ টেন-এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করে ইউসারদের সুবিধার বদলে অসুবিধাই বাড়িয়ে তুলছে বিল গেটসের কোম্পানী। একটি খোলা চিঠিতে এই ভাষাতেই মাইক্রোসফটের বিরুদ্ধে আক্রমণ হেনেছেন মোজিলা সিইও ক্রিস বেয়ার্ড। তাঁর মতে মাইক্রোসফটের এই পদক্ষেপ ”আক্রমনাত্মক”।

তাঁর মতে উইনডোজ টেন-এ ইউসারদের পচ্ছন্দের কথা মাথায় রাখেনি মাইক্রোসফট। মোজিলা ফায়ারফক্স, গুগল ক্রোমের মত ব্রাউসার ব্যবহারের ক্ষেত্রে তাঁদের কাজ আরও কঠিন হয়ে যাচ্ছে উইনডোজ টেন-এ।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লাকে লেখা এই চিঠিতে বেয়ার্ড অভিযোগ করেছেন উইনডোজের নতুন ভার্সান ইউসারদের পক্ষে অত্যন্ত বিভ্রান্তিকর। উইনডোজের আগের ভার্সানগুলির সঙ্গে অভ্যস্ত ইউসারদের কাছে নেভিগেট করা সমস্যাজনক হয়ে উঠবে।

অবশ্য মুখ বন্ধ করে নেই মাইক্রোসফটও। দ্য ভার্জে এই চিঠির জবাবে রীতিমত বিবৃতি দিয়েছে বিশ্বের বৃহত্তম তথ্য প্রযুক্তি সংস্থা।

”উইনডোজ টেন-র আপগ্রেড সিস্টেম অত্যন্ত সহজ। এই আপগ্রেডের সময় ইউসাররা নিজেদের পছন্দমত ডিফল্ট সেট করতে পারবেন। বেছে নিতে পারবেন ওয়েব ব্রাউসারও। এই মুহূর্তে উইনডোজ টেন একটা সার্ভিস মাত্র। ইউসারদের অভিজ্ঞতা থেকে আমরা শিখতে শিখতে এগোব। যদি দেখি উন্নতির পরিসর আছে, আমরা অবশ্যই তা করব।” জানানো হয়েছে মাইক্রোসফটের তরফ থেকে।

বাজারে আসার দু’দিনের মধ্যেই আশাতীত জনপ্রিয়তা পেয়েছে মাইক্রোসফটের অপরেটিং সিস্টেমের নয়া ভার্সান। ইতিমধ্যেই ১ কোটি ৪০ লক্ষ মানুষ উইনডোজ টেন ডাউনলোড করে ফেলেছেন।