June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

এখন থেকে পাঁচ টাকার মুদ্রা ইস্যু করবে সরকার

অর্থনৈতিক প্রতিবেদক : পাঁচ টাকার মুদ্রা ইস্যু করার কর্তৃত্ব পাচ্ছে সরকার। এখন থেকে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে অর্থবিভাগ এ মুদ্রা ইস্যু করবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, “পাঁচ টাকার মুদ্রা (কয়েন-নোট) ইস্যু করার কর্তৃত্ব পাচ্ছে সরকার। এখন থেকে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে অর্থবিভাগ এ মুদ্রা ইস্যু করবে। এ উদ্দেশ্যে আগের আইনের সংশোধিত খসড়া ‘দ্য বাংলাদেশ কয়েনেজ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫’ চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।”

তিনি আরো বলেন, “বর্তমান আইন অনুযায়ী দুই টাকা পর্যন্ত মুদ্রা ইস্যু করে সরকার। আর এর উপরে সব ধরনের মুদ্রা ইস্যু করে বাংলাদেশ ব্যাংক। ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশ জারির পর সরকারের ইস্যুকৃত মুদ্রা ছিল মোট মুদ্রার দশ দশমিক সাত শতাংশ। এখন হার কমতে কমতে নভেম্বরে এসে শূন্য দশমিক ৮৩ শতাংশ হয়েছে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “ভারতে সরকার ইস্যু করা মুদ্রার হার এক দশমিক ৩৬ শতাংশ। নতুন আইন কার্যকর হলে পাঁচ টাকার মুদ্রা ইস্যু করবে সরকার। আর বাংলাদেশ ব্যাংকের ইস্যু করা পাঁচ টাকার মুদ্রা বাজার থেকে উঠে যাবে। তখন সরকারের মুদ্রা ইস্যুর হার হবে এক দশমিক পাঁচ শতাংশ।”