October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গুলশানে ফিটনেসহীন ১২ গাড়িকে মামলা : ২টি জব্দ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে অভিযান চালিয়ে ফিটনেসবিহীন ১২টি যানবাহনের বিরুদ্ধে মামলা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

আদালতের নির্দেশে ফিটনেসবিহীন যানবাহন ধরতে মঙ্গলবার সকাল থেকে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পরিচালিত হয় মোবাইল কোর্টটি।

ডিএমপি গুলশান জোনের ট্র্যাফিক পরিদর্শক (টিআই) মাহবুব জাগো নিউজকে জানান, ফিটনেস না থাকায় অভিযানে ১২ টি বাস এবং সিএনজির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এছাড়াও ৬ টি বাস থেকে সর্বমোট ৬ হাজার ৭শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ফিটনেস অত্যন্ত নাজুক থাকায় ১টি বাস এবং ১টি সিএনজি চালিত অটোরিকশা জব্দ করে ডাম্পিংয়ে পাঠানো হয়েছে বলে জানান টিআই মাহবুব।

এদিকে ভ্রাম্যমাণ আদালতের সংবাদ পেয়ে সকাল থেকে গুলশানের সড়কে বাসের সংখ্যা তুলনামূলক কম দেখা যায়।

এর আগে ‘দেশের সড়কে ফিটনেসবিহীন কোন গাড়ি চলবে না’ উল্লেখ করে সোমবার একটি নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে প্রায় ১৯ লাখ ভুয়া লাইসেন্সধারী গাড়িচালকের (ড্রাইভারের) লাইসেন্স জব্দ ও তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেন।

সম্প্রতি একটি দৈনিক পত্রিকার প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

একই সঙ্গে পরবর্তী ৩০ দিনের মধ্যে আদালতের এ আদেশ পালন করে  বিআরটিএ চেয়ারম্যানকে প্রতিবেদন দাখিল করার আদেশ দেন আদালত।