October 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাড়ে ১৩০০ কোটি টাকার গ্যাস প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : গ্যাসের উৎপাদন বৃদ্ধি এবং ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে নিরবিচ্ছিন্ন গ্যাসের সরবরাহ বজায় রাখতে সাড়ে ১৩০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক সভা। ‘অগমেন্টেশন অব গ্যাস প্রোডাকশন আন্ডার ফাস্ট ট্র্যাক প্রোগ্রাম’ দ্বিতীয় সংশোধিত এই প্রকল্পটি সরকারের নিজস্ব খরচে বাস্তবায়িত হবে।

মঙ্গলবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২০১৫-১৬ অর্থবছরের দ্বিতীয় এবং বর্তমান সরকারের ৪৮তম সভায় প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক সভাপতি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১৩০০ দশমিক ৫০ কোটি টাকা। এটি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল এবং সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) কর্তৃক জুলাই, ২০১০ হতে মার্চ, ২০১৬ পর্যন্ত মেয়াদকালে বাস্তবায়িত হবে।

চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা এবং সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলাকে প্রকল্প এলাকা বিবেচনা করে গ্যাসের উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা এবং ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে নিরবচ্ছিন্ন গ্যাসের সরবরাহ বজায় রাখায় এই প্রকল্পের উদ্দেশ্য।