October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অপরাধীদের শাস্তি না হওয়াতেই বারবার শিশু নির্যাতন

নিজস্ব প্রতিবেদক : অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়াতেই বারবার শিশু নির্যাতনের ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল। তিনি বলেন, রাষ্ট্র ও প্রশাসনের নীরব ভূমিকা অনেক সময় পরোক্ষভাবে এমন ঘটনা ঘটাতে সহায়তা করে।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, শিশু নির্যাতন প্রতিরোধে রাজনৈতিক দলগুলোরও কোনো ধরনের ভূমিকা দেখা যায়নি। শিশু নির্যাতন প্রতিরোধে তাই সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলেও অভিমত প্রকাশ করেন তিনি।

এসময় বাংলাদেশে শিশু নির্যাতনকারীদের বেশির ভাগই বিত্তবান শ্রেণির বলে মন্তব্য করে সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর ম্যাক কার্ল বলেন, হত্যাকাণ্ড ঘটিয়ে একজন অপরাধী কীভাবে দেশের বাইরে চলে যায়? পৃথিবীর সব রাষ্ট্রেই শিশু নির্যাতনের ঘটনা ঘটে। অন্যান্য দেশে নির্যাতনের সঙ্গে যারা জড়িত তারা সকলেই জন্মগতভাবে অপরাধ প্রবণ। তিনি বলেন, এ সব ঘটনায় প্রশাসনের সঙ্গে সংশ্লিষ্টদেরও সম্পৃক্ততা পাওয়া গিয়েছে। শিশু নির্যাতনের সঙ্গে জড়িতরা নরপশুর চেয়েও জঘন্য।

‘রাজন ও রাকিবসহ সম্প্রতি শিশুদের ওপর সংঘটিত সহিংসতা ও নৃশংসতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে চাইন্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ নামক একটি সংগঠন। সংবাদ সম্মেলনে সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর ম্যাক কার্ল, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, অধিকার ফোরামের সভাপতি আব্দুস সোবহান প্রমুখ উপস্থিত ছিলেন।