December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আপিলের রায় পুনর্বিবেচনার আবেদন মায়ার

আদালত প্রতিবেদক : দুর্নীতির মামলায় খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনার জন্য (রিভিউ) আবেদন দাখিল করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। সোমবার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দাখিল করা হয়।

এদিকে মন্ত্রী-এমপি পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের শুনানি মুলতবি করা হয়েছে। আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত ২ আগস্ট এক আদেশে রিভিউ দাখিলের অনুমতি দেওয়ার পর আজ সোমবার তা দাখিল করা হয়।

জরুরি অবস্থা চলাকালে ২০০৭ সালের ১৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় মায়ার বিরুদ্ধে এ মামলাটি দায়ের করেন। এ মামলায় পরের বছর ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত দুটি ধারায় মায়াকে মোট ১৩ বছরের কারাদণ্ড দেন। একইসঙ্গে পাঁচ কোটি টাকা জরিমানা করা হয়। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন মায়া। আপিলের শুনানি শেষে ২০১০ সালের ২৭ অক্টোবর তাকে খালাস দেন। এর আগে হাইকোর্ট তাকে এ মামলায় জামিন মঞ্জুর করেন। ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে গেলে গত ১৪ জুন আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দেন। পাশাপাশি হাইকোর্টে দায়েরকৃত আপিল মামলাটি নতুন করে শুনানির নির্দেশ দেন।

আপিল বিভাগের রায়ের পর মায়ার সাজা বহাল থাকায় তার মন্ত্রীত্ব নিয়ে প্রশ্ন ওঠে। এ নিয়ে হাইকোর্টে রিট আবেদন করেন ড. ইউনুস আলী আকন্দ। এ রিট আবেদনের উপর সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে শুনানিকালে মায়ার আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার আদালতে এ শুনানির বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ আবেদন দাখিল করা হয়েছে। এ অবস্থায় আদালত শুনানি মূলতবি করেন।