September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রাজধানীতে ফিটনেসবিহীন ৯ যানবাহন জব্দ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ফিটনেসবিহীন যানবাহন বন্ধে ভ্রাম্যমাণ আদালত বুধবার অভিযানের দ্বিতীয় দিনে ৯টি যানবাহন জব্দ করেছেন। আদালত পরিচালনা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

রাজধানীর বনানী পুলিশ ফাঁড়ির সামনে এসব যানবাহন জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। এগুলোর মধ্যে ৯টি বাস জব্দ করা হয়। একটি একটি কাভার্ড ভ্যান প্রথমে  জব্দ করা হলেও বেসরকারি একটি প্রতিষ্ঠানের গুরত্বপূর্ণ মালামাল থাকায় পরে সেটি ছেড়ে দেয়া হয়।

এসময় ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমান সড়কে চলাচলের অনুপযোগী এসব যানবাহনকে ডাম্পিংয়ে পাঠানোর নির্দেশ দেন। বাসগুলো গাজীপুর পরিবহন, বলাকা পরিবহন, ভিআইপি পরিবহন, কনক এবং আব্দুল্লাহপুর পরিবহনের মালিকাধীন।

মশিউর রহমান জানান, জনগণের নিরাপত্তা নিশ্চিত করতেই আদালত কাজ করছে। ফিটনেস না থাকায় ১০ টি যানবাহনকে সরাসরি ডাম্পিংয়ে পাঠানো হচ্ছে। দীর্ঘদিন যাবৎ ফিটনেস না থাকায় এদের মধ্যে অনেকগুলো বাসের মালিককে সতর্ক করে আগেই মামলা দেয়া হয়েছিল। এরপরও তারা বাস ঠিক করেনি। তাই এবার মামলা না দিয়ে সরাসরি ডাম্পিংয়ে পাঠানো হয়েছে।

মঙ্গলবার প্রথম দিনের অভিযানে ১২টি যানবাহনকে মামলা এবং দুইটিকে ডাম্পিংয়ে পাঠিয়েছিলেন আদালত। এর আগে দেশের সড়কে ফিটনেসবিহীন কোন গাড়ি চলবে না উল্লেখ করে সোমবার একটি নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট।

একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

একই সঙ্গে পরবর্তী ৩০ দিনের মধ্যে আদালতের এ আদেশ পালন করে বিআরটিএ চেয়ারম্যানকে প্রতিবেদন দাখিল করার আদেশ দেন আদালত।