September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রধানমন্ত্রী হজক্যাম্প যাবেন ১৩ আগস্ট

নিজস্ব প্রতিবেদক : আগামী ১৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনা, হজক্যাম্প পরিদর্শন করবেন। পাশাপাশি তিনি হজযাত্রীদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।

বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের হজের প্রথম ফ্লাইট শুরু হবে আগামী ১৬ আগস্ট। এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ১ লাখ ১৭৫৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজ পালন করবেন।

মন্ত্রী বলেন, সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন সে বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরব প্রান্তের সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। অবশিষ্ট কিছু প্রস্তুতি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে।

সভায় ধর্মমন্ত্রী আরও বলেন, হজযাত্রীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করণের লক্ষ্যে ৫ আগস্ট থেকে ঢাকা শহরের ৭ টি কেন্দ্রসহ সারা দেশের সকল সিভিল সার্জন অফিসে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষাও টিকা প্রদান এবং স্বাস্থ্য সনদ প্রদান কার্যক্রম শুরু করা হয়েছে।

হজযাত্রীদের নির্বিঘ্নে যাতায়াত নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের প্রাথমিক ফ্লাইট শিডিউল ঘোষণা করা হয়েছে। এ বছর বাংলাদেশ বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে সকল হজযাত্রী পরিবহন করা হবে।

সভায় ধর্ম, অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, গৃহায়ণ ও গণপূর্ত, বিদ্যুৎ ও জ্বালানী, তথ্যসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান।