June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বুড়িগঙ্গা সেতুর অবরোধ সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিনিধি : ঢাকা-৩ আসনের সংসদ সদস্য এবং জ্বালানি, খনিজসম্পদ ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর আশ্বাসের পরিপ্রেক্ষিতে বুড়িগঙ্গা সেতু (বাংলাদেশ-চীন মৈত্রী) টোলমুক্ত করার চলমান আন্দোলন সাময়িক স্থগিত করেছে সেতু টোলমুক্ত সংগ্রাম পরিষদ।

ব্রিজে এসে বুধবার বিকেলে সংগ্রাম পরিষদ শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলে ১০ আগস্টের মধ্যে একটি সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান বিপু। প্রতিমন্ত্রীর এ আশ্বাসের পর বিকেল সাড়ে ৫টার দিকে অবরোধ তুলে নেন নেতারা।

সড়ক পরিবহন ঐক্য পরিষদের আহ্বায়ক এমদাদুল হক দাদন বলেন, ‘আমরা ১১ তারিখ পর্যন্ত কর্মসূচি সাময়িক স্থগিত করেছি। মন্ত্রী আমাদের বলেছেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। তিনি দেশের বাইরে গেছেন। ১০ আগস্ট তিনি দেশে ফিরবেন। দেশে এলে বিষয়টি নিয়ে পুনরায় আলাপ-আলোচনা হবে।’

তিনি বলেন, ‘আগে এ সেতুতে অবৈধভাবে ১০ টাকা টোল আদায় করা হতো। পয়লা আগস্ট থেকে তা বাড়িয়ে করা হয় ৩০ টাকা। এ অবৈধ টোল আদায়ের প্রতিবাদে স্থানীয় ছয়টি সংগঠন এ ধর্মঘট পালন করছে।’

শনিবার থেকে বুধবার পর্যন্ত টানা পাঁচ দিন টোলমুক্ত আন্দোলন ও অবরোধ চালিয়ে আসছিল শ্রমিক পরিবহন সংগ্রাম পরিষদের ৬টি সংগঠন। এতে পাঁচ দিন বুড়িগঙ্গা প্রথম সেতু দিয়ে দক্ষিণাঞ্চলের মুন্সীগঞ্জ, বরিশাল, খুলনা, মাদারীপুরের গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।