September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মানবপাচার ঠেকাতে বাংলাদেশ-মালয়েশিয়া একসঙ্গে কাজ করবে

নিজস্ব ডেস্ক : মানবপাচার ঠেকাতে বাংলাদেশ-মালয়েশিয়া একসঙ্গে কাজ করবে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রী দাতো শ্রী আনিফা হাজি আমান এক বৈঠকে দুই দেশের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার বার্তা পাঠিয়ে এই তথ্য জানান হয়।

আসিয়ানের (দক্ষিণ-পূর্ব এশীয় জাতি সংস্থা) আঞ্চলিক ফোরামের ২২তম সম্মেলনে যোগ দিতে গত ৫ আগস্ট পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মালয়েশিয়ার কুয়ালালামপুরে যান। আসিয়ানের আঞ্চলিক ফোরামের ২২তম সম্মেলনটি বৃহস্পতিবার সেখানে অনুষ্ঠিত হচ্ছে।

কুয়ালালামপুরে বুধবার মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রী দাতো শ্রী আনিফা হাজি আমান, নরওয়ের পররাষ্ট্র মন্ত্রী বোর ব্রেন্ড, জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিউচি মিনরু এবং ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং এর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আলাদা বৈঠক করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়, বাংলাদেশের পাচার হওয়া লোকদের দেশে ফিরতে সহায়তা করায় মালয়েশিযার পররাষ্ট্র মন্ত্রীর কাছে আবুল হাসান মাহমুদ আলী কৃতজ্ঞতা প্রকাশ করেন। অন্যদিকে, অবৈধভাবে থাকা লোকদের দ্রুত দেশে ফিরিয়ে নেওয়ায় বাংলাদেশের সরকারকে ধন্যবাদ জানান মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রী।

মানবপাচারের বিষয়ে আবুল হাসান মাহমুদ আলী এবং দাতো শ্রী আনিফা হাজি আমান বিস্তারিত আলোচনা করেন। মিয়ানমারের রাখাইন অঞ্চলের জনগোষ্ঠীর ওপর দেশটির বর্বর নির্যাতনের কারণে মানবপাচারের মতো ঘটনা ধারাবাহিকভাবে ঘটছে বলে বাংলাদেশ-মালয়েশিয়া মনে করে। এই বিষয়ে স্থায়ী সমাধানের জন্য দুই দেশ আরও ঘনিষ্টভাবে কাজ করবে বলে ওই বৈঠকে সম্মত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছর (২০১৫ সাল) পর্যন্ত আসিয়ানে নতুন সদস্য নেওয়া স্থগিত থাকায় বাংলাদেশ অনেক আগেই আসিয়ান আঞ্চলিক ফোরামে যোগদান করে। যাতে করে জোটটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও কার্যকর ও ফলপ্রসু হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের মহাপরিচালক জানান, আসিয়ানের সঙ্গে সুসম্পর্ক গড়তে পারলে বাণিজ্য, বিদ্যুৎ, বিনিয়োগ, অবকাঠামো, জাহাজ নির্মাণসহ বিভিন্ন খাতে সহায়তা পাওয়া যাবে। আসিয়ানের সঙ্গে সম্পর্ক গভীর করার জন্য ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে আসিয়ানে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে এরই মধ্যে দায়িত্ব দেওয়া হয়েছে।

জানা গেছে, আসিয়ানের আঞ্চলিক ফোরামের ২২তম সম্মেলনে এই অঞ্চলের টেকসই শান্তি এবং নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচনা করা হচ্ছে।