September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইন্টারনেটের দাম ক্রয় ক্ষমতায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশেষ প্রতিনিধি : ইন্টারনেট ব্যান্ডউইডথের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে সেবার মান নিশ্চিত করতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে তাগাদা দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‌‘ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স’ এর দ্বিতীয় বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। পল্লী অঞ্চলসহ সাধারণ মানুষ যাতে সহজে প্রযুক্তি সুবিধা লাভ করতে পারে এ জন্য সংশ্লিষ্টদের আরো উদ্যোগী হওয়ারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “প্রযুক্তি কখনো থেমে থাকার জন্য আসে না। এজন্য বর্তমান বিশ্ব ব্যবস্থায় টিকে থাকতে হলে প্রত্যেককে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।”

তিনি বলেন, “প্রযুক্তি কখনো থেমে থাকার জন্য আসে না। সবসময় এর রূপান্তর ঘটছে। প্রযুক্তির এই অগ্রগতির সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে।”

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী বৈশ্বিক প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশকে এগিয়ে নেয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন।”

তিনি বলেন, “প্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণকে সব ধরনের সরকারি সেবার সুফল পাওয়ার ব্যবস্থা নিশ্চিত করতে হবে।”

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, “পাঁচবছর আগে ডিজিটাল বাংলাদেশ গড়ার মূল লক্ষ্য নিয়ে টাস্ক ফোর্স গঠিত হয়। এ লক্ষ্যে সরকার অনেক দূর এগিয়েছে।”

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেইন, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তথ্যপ্রযুক্তি সচিব শ্যামসুন্দর শিকদার অনুষ্ঠানে বিভিন্ন খাতে তথ্যপ্রযুক্তির অগ্রগতির কার্যক্রম তুলে ধরেন।