January 28, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাইয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদকঃ আসন্ন কোরবানি ঈদে শহরের যেখানে সেখানে পশু জবাইয়ের পরিবর্তে নির্দিষ্ট স্থানে কোরবানির বিষয়ে নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

প্রতিটি এলাকায় পশু কোরবানির জন্য নির্দিষ্ট কিছু খোলা জায়গা নির্ধারণ করে দেওয়ার জন্য দেশের সব সিটি কর্পোরেশন এবং পৌরসভাগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, রাস্তা-ঘাটে বা বাসা-বাড়িতে যেখানে সেখানে কোরবানি দেওয়াকে নিরুৎসাহিত করতেই এই উদ্যোগ নিয়েছে সরকার।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক বলেন, বাংলাদেশে ১১টি সিটি কর্পোরেশন এবং ৩২৩টি পৌরসভা রয়েছে। সেগুলোর মেয়র এবং কাউন্সিলররা ঠিক করবেন কোন এলাকার কোথায় কোরবানির পশু জবাই করা যাবে?

তিনি বলেন, কোনো বিদ্যালয়ের মাঠ হতে পারে, পরিত্যক্ত কোনো জায়গা হতে পারে অথবা কোনো অফিসিয়াল এরিয়ার একটা কম্পাউন্ডও হতে পারে। শহর ও পৌরসভায় বসবাসকারী প্রত্যেকেই নির্দিষ্ট স্থানে পশু নিয়ে সেখানে কোরবানি সম্পন্ন করবেন।

আবদুল মালেক বলেন, নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দিতে শহর ও পৌরসভায় বসবাসকারীদের উদ্বুদ্ধ করা হচ্ছে। এতে পরিবেশ সুন্দর থাকে এবং বর্জ্য অপসারণের কাজ সহজ হয়। তবে একে এখনই বাধ্যতামূলক করা হচ্ছে না।

তিনি জানান, যত্রতত্র পশু কোরবানি থেকে বিরত থাকতে প্রতিটি এলাকার মসজিদের ইমামদের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করার চেষ্টা করা হবে।