June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রেস ক্লাবের কমিটি নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত

আদালত প্রতিবেদক : জাতীয় প্রেস ক্লাবের নতুন কমিটির সব ধরনের কার্যক্রমের ওপর হাই কোর্ট নিষেধাজ্ঞা দিলেও চেম্বার বিচারপতি সে নিষেধাজ্ঞা স্থগিত করে দিয়েছেন। হাই কোর্টের রায়ের পর ১২ ঘণ্টা না যেতেই চেম্বার বিচারপতির কাছ থেকে এ ধরনের আদেশ এলো।

জাতীয় প্রেস ক্লাবে নির্বাচন ছাড়াই সমঝোতার ভিত্তিতে গঠিত নতুন নির্বাহী কমিটির কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা চেয়ে প্রেসক্লাবের ২০১৪-১৫ মেয়াদের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ বুধবার একটি রিভিশন আবেদন দায়ের করেন। বৃহস্পতিবার শুনানি শেষে বিচারপতি শরিফ উদ্দিন চাকলাদারের একক বেঞ্চ কমিটির কার্যক্রমে ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করেন।

হাই কোর্টের রায়ের পর নতুন কমিটির নেতারা তৎপরতা শুরু করেন। তারা হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ চেয়ে আবেদন নিয়ে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর বাসায় যান। সেখানে শুনানির পর হাই কোর্টের ওই আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করে দেন চেম্বার বিচারপতির আদালত।

আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

কমিটির মেয়াদ ফুরিয়ে গেলেও নির্বাচন নিয়ে জটিলতার মধ্যে তিন মাস আগে এক সাধারণ সভা ডেকে আওয়ামী লীগ সমর্থক সাংবাদিকরা ও ‘বিএনপি সমর্থক’ সাংবাদিকদের একাংশ মিলে একটি ‘সমঝোতার’ কমিটি করেন। কিন্তু বিএনপি সমর্থক অন্য সাংবাদিকরা এ কমিটির বিপক্ষে অবস্থান নেন।