December 1, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সিলেট থেকেই বিচার বিভাগ ডিজিটাইজেশন শুরু হবে : প্রধান বিচারপতি

সিলেট প্রতিনিধি : সিলেট থেকেই বিচারিক প্রক্রিয়াকে ডিজিটাইজেশনের কার্যক্রম শুরুর ঘোষণা দিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, এক মাসের মধ্যে সিলেটের আদালতগুলোয় এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু হবে। প্রথম অবস্থায় সিলেট জেলা ও মহানগর জজশিপের আওতাভুক্ত ২০টি কোর্টকে ডিজিটাইজেশন করা হবে। বৃহস্পতিবার রাতে সিলেটে বিচার বিভাগীয় বিশেষ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সিলেট সার্কিট হাউজে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান বিচারপতি  বলেন, ডিজিটাইজেশনের মাধ্যমে বিচারিক প্রক্রিয়া আরও গতিশীল হবে।

চলতি বছরের প্রথম দুই কোয়ার্টারে মামলা নিষ্পত্তির প্রতিবেদনে সন্তোষ প্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি আদালতগুলোয় মামলা জট নিরসনে বিচারিক প্রক্রিয়ায় সংশ্লিষ্টদের  আন্তরিক হওয়ার তাগিদ দেন।

এসকে সিনহা  বলেন, বিচার বিভাগের আধুনিকায়ন ও গতিশীলতা আনয়নের লক্ষ্যে বর্তমানে যে সব উদ্যোগ নেওয়া হচ্ছে, সেগুলো পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হলে মামলা জট নিরসন করা সম্ভব হবে।

সম্মেলনে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা, জেলা ও দায়রা জজ মনির আহমদ পাটোয়ারী,  জেলা প্রশাসক জয়নাল আবেদীন,  জিপি অ্যাডভোকেট খাদিমুল মিল্লাত মোহাম্মদ জালাল,   পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট একেএম শমিউল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অশোক পুরকায়স্থ প্রমুখ।