June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

২২ মহাসড়কে অটোরিকশা নিষিদ্ধ : সেতুমন্ত্রী

নোয়াখালী প্রতিনিধিঃ মহাসড়কে দুর্ঘটনা রোধ এবং শৃঙ্খলা রক্ষায় সরকার ২২টি জাতীয় মহাসড়কের তালিকা প্রকাশ করেছে। তাতে সিএনজি অটোরিকশা, অটোটেম্পু এবং অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। শুক্রবার সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার গ্রামের বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক সম্মেলনে এ ঘোষণা দেন।

লিখিত বক্তব্যে এসময় মন্ত্রী আরো জানান, দেশে আড়াই লাখ কিলোমিটার জাতীয়, আঞ্চলিক, জেলা ও গ্রামীণ সড়ক থাকলেও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনস্ত সড়ক-মহাসড়কের পরিমাণ ২১ হাজার কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক প্রায় ৩ হাজার কিলোমিটার।

তিনি বলেন, জাতীয় মহাসড়কগুলো দেশব্যাপী ছড়িয়ে আছে। এ সকল সড়কে দূর পাল্লার বাস, ট্রাক,লরি চলাচল করে। অপক্ষোকৃত ছোট আকারের ও ধীর গতির গাড়িসমূহ বড় যানবাহনের গতি মন্থর করে দেয়। উপরন্তু অহরহ ঘটছে সড়ক দুর্ঘটনা। গুরুত্বপূর্ণ মহাসড়কগুলোর মধ্যে যে সকল মহাসড়কে বেশি দুর্ঘটনা ঘটছে সে সকল মহাসড়ক নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে হবে। মহাসড়কে অটোরিকশা চলাচলের সিদ্ধান্ত চ্যালেঞ্জিং হলেও সবার সহযোগিতায় তা সম্ভব।

সাংবাদিক সম্মেলনে মন্ত্রী আরো বলেন, সিএনজি চালকদের গ্যাস সংগ্রহের বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতিদিন ভোর ৬টা থেকে সিএনজি চালকরা সকাল ৮টা পর্যন্ত দু ঘণ্টা করে মহাসড়ক সংলগ্ন সিএনজি স্টেশন থেকে গ্যাস নিতে পারবে।

এসময় জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস, অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান, বসুরহাট পৌরসভার মেয়র কাদের মীর্জাসহ অনেকে উপস্থিত ছিলেন।