June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অ্যাসেজ পুনরুদ্ধার করলো ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : প্রথম ইনিংসে ব্রডের বোলিং তোপের পর দ্বিতীয় ইনিংসে স্টোকসের বোলিং তোপে পড়ে ইনিংস ব্যবধানে হারের লজ্জা পেলো অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের কাছে এক ইনিংস এবং ৭৮ রানের বিশাল ব্যবধানে হারে অস্ট্রেলিয়া। এরই সঙ্গে অ্যাসেজ পুনরুদ্ধার করেছে ইংল্যান্ড।

ট্রেন্ট ব্রিজে দ্বিতীয় দিনের ৭ উইকেটে ২৪১ রানের উইকেট নিয়ে খেলতে নামা অস্ট্রেলিয়া তৃতীয় দিন সকালে ১২ রান যোগ করতেই শেষ হয়ে তাদের ইনিংস। ইনিংস হার এড়াতে ৯০ রান করতে হতো সফরকারীদের। কিন্তু তৃতীয় দিনে মাত্র ৪১ মিনিট মাঠে টিকে থাকতে পারে অসিরা। আগের দিন পাঁচ উইকেট নিশ্চিত করা স্টোকস তৃতীয় দিন সকালেও দলের হয়ে প্রথম আঘাত হানেন। মিচেল স্টার্ককে দিনের শুরুতেই ফিরিয়ে করলেন ক্যারিয়ার সেরা টেস্ট বোলিং। ৩৬ রানের বিনিময়ে ৬টি উইকেট তুলে নেন এই পেসার। শেষ দুটি উইকেট তুলে নেন অলরাউন্ডার মার্ক উড।

এক টেস্ট হাতে থাকতেই পাঁচ টেস্টের অ্যাসেজ সিরিজের চার ম্যাচ শেষে ৩-১ সিরিজ জিতে নিল ইংল্যান্ড।  গত অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ৫-০ ব্যবধানে হেরেছিল ইংলিশরা। এই দুর্দান্ত জয়ে তার মধুর প্রতিশোধ নিল কুকবাহিনী। এর আগে মোট ৬৯ বার অনুষ্ঠিত হয় এই মর্যাদার সিরিজ। তাতে ৩২ বার করে দুই দল জয়ী হয়েছিল। এবং পাঁচবার সিরিজ ড্র হয়েছিল। চলতি সিরিজ জয় করে এগিয়ে গেলো ইংলিশরা।