June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার দাবি

নিজস্ব প্রতিবেদক : প্রায় ৭০ ধরনের কাজ করতে হয় গ্রাম পুলিশদের।কিন্তু বেতনের পরিমাণ খুবই সামান্য।তাই এই পুলিশ বাহিনীকে জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন।

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন আয়োজিত এক মানববন্ধনে ইউনিয়নের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়।

মানববন্ধন থেকে বক্তারা বলেন, ‘দেশের ৬৪ জেলায় সাড়ে চার হাজার ইউনিয়নে কর্মরত গ্রাম পুলিশরা মানবেতর জীবনযাপন করছেন। তাদের কাজের কোনও সীমা বা পরিসীমা নাই। এজন্য তাদেরকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করা হোক।’

তারা আরও বলেন, ‘সরকারের সর্বশেষ সিদ্ধান্তে গ্রাম পুলিশের বেতন তিন হাজার থেকে সাড়ে তিন হাজার।কিন্তু একটি পরিবার পরিচালনা করতে এই টাকা যথেষ্ট নয়।সংসারের অন্যান্য খরচ কীভাবে একজন গ্রাম পুলিশ মেটাবেন। তাই আমরা দাবি জানাচ্ছি যেন খুব দ্রুত আমাদের বেতন-ভাতা বৃদ্ধি করা হয়।’

মানববন্ধনে উপস্থিত গ্রাম পুলিশরা যেসব দাবি তুলে ধরেন তার মধ্য অন্যতম হলো, গ্রাম পুলিশদের বেতন স্কেলে অন্তর্ভুক্ত করা, রেশনের ব্যবস্থা, বৃদ্ধ অবসরপ্রাপ্ত গ্রাম পুলিশদের অবসর ভাতা, অন্যান্য বাহিনীর মতো গ্রাম পুলিশ বাহিনীর হেড কোয়াটার স্থাপন।

এ সময় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতা মেজবাহ উদ্দীন আহমেদ, শাজাহান কবির জহির, নইমুল আহসান জুয়েল, কামাল আসাদ প্রমুখ।