December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নাগাসাকিতে পারমাণবিক বোমায় নিহতদের স্মরণ

বিদেশ ডেস্ক : জাপানের নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের ছোড়া পারমাণবিক বোমার ৭০ বছর পূর্তি হয়েছে ৯ আগস্ট। শোকানুষ্ঠানের মাধ্যমে বোমা হামলায় নিহতদের স্মরণ করছে জাপানিরা। খবর আলজাজিরা ও বিবিসির।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন এই দিনে নাগাসাকিতে ‘ফ্যাট ম্যান’ নামে পারমাণবিক বোমা ফেলে মিত্রশক্তিভুক্ত যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বেলা ১১টা ২ মিনিটে ফেলা ওই বোমায় প্রায় ৭৪ হাজার লোক নিহত হয়।

একটি অস্ত্র করাখানার কাছে ফেলা ওই বোমায় কারখানাটির প্রায় সব অংশই ভস্মীভূত হয়ে যায়। সেখানে ৪ হাজার ডিগ্রি সেলসিয়াস তাপ অনুভূত হয়, যা ইস্পাত গলানোর জন্য যথেষ্ট।

এ ঘটনার তিনদিন আগে ৬ আগস্ট হিরোশিমায় ‘লিটল বয়’ নামে একটি পারমাণবিক বোমা ফেলে যুক্তরাষ্ট্র। এটিই পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলার ঘটনা। মূলত এই দুই বোমা হামলার মাধ্যমেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি ঘটে।

এক মিনিট নিরবতার পর ঘণ্টা বাজানোর মাধ্যমে নাগাসাকি দিবস স্মরণ করে জাপানিরা। এ সময় উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে ও দেশটিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্যারোলিন কেনেডি।

আবে দিবসটির ভয়াবহতা স্মরণ করে পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। তার সঙ্গে সুর মিলিয়ে বিবৃতি দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুনও।

তবে এ দিন জাপানের নতুন সামরিক নীতির সমালোচনা করেছেন অনেকে। দেশটির সংসদের নিম্নকক্ষে অনুমোদিত হওয়া নীতিমালা অনুযায়ী, জাপানি সেনাদের অন্য দেশে যুদ্ধ করার অনুমতি দেওয়া হবে।

যুদ্ধের ভয়াবহতা প্রত্যক্ষ করার পরও এ ধরনের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন দেশটির অনেক সংসদ সদস্য।