September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘মত প্রকাশের স্বাধীনতার একটা সীমা আছে’

ডেস্ক প্রতিবেদন : প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, ‘মত প্রকাশের স্বাধীনতার একটা সীমা আছে’।  তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতার মাধ্যমে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যাবে না। শনিবার ঢাকায় বিবিসি বাংলাদেশ সংলাপে ব্লগারদের হত্যাকে ‘উদ্বেগের বিষয়’ বলে অভিহিত করেন তিনি।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা বলেন, ‘মত প্রকাশের স্বাধীনতার নামে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যেমন গ্রহণযোগ্য নয়, ঠিক একইভাবে মতপ্রকাশের কারণে কাউকে হত্যা করতে হবে সেটাও গ্রহণযোগ্য নয়।’ তিনি বলেন, ব্লগার হত্যাকাণ্ডের বিচার নিয়ে সরকারের মধ্যে কোনও দোদুল্যমানতা নেই।

বাংলাদেশ সংলাপের আরেকজন প্যানেলিষ্ট বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে আইন শাসন না থাকার কারণেই এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে।

তিনি বলেন, “যারা আইনের শাসন বাস্তবায়ন করবে তাদের দিয়ে যদি জনগণের ভোটাধিকার কেড়ে নেওয়ার কাজে ব্যবহার করা হয়, বিরোধী দলকে নিপীড়নের কাজে ব্যবহার করা হয়, তখন তাদের উপর সঠিক দায়িত্ব পালনের চাপ থাকে না।”

রাজনীতিতে ধর্মের জোরালো প্রভাবের কারণেই এ ধরনের পরিস্থিতির তৈরি হয়েছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক জিয়া হাসান। তিনি বলেন, ব্লগার হত্যাকারীদের ধরার ক্ষেত্রে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী ব্যর্থ হয়েছে।

অধ্যাপক জিয়া বলেন, “একের পর এক ব্লগার খুন হচ্ছে। একটি হত্যারও বিচার হয়নি। বিচারহীনতার সংস্কৃতি মানুষকে অপরাধ করতে নতুনভাবে উৎসাহিত করে।”

অধ্যাপক জিয়া বলেন ব্লগার হত্যাকাণ্ডের বিষয়টি বাংলাদেশে এখন বেশ স্পর্শকাতর। কারণ এর সাথে ধর্মের বিষয়টি জড়িত।