October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘মুক্তচিন্তার মানুষের স্বাধীনভাবে চলার অধিকার আছে’

নিজস্ব প্রতিবেদক : মুক্তচিন্তার মানুষের স্বাধীনভাবে চলার অধিকার অাছে বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। একের পর এক ব্লগার হত্যার ঘটনায় তিনি একথা জানান।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সূচীপত্র প্রকাশনা আয়োজিত অধ্যাপক ড. আবু সাইয়িদ রচিত ‘মুক্তিযুদ্ধ: সত্যের মুখোমুখি’ শীর্ষক বইয়ের আলোচনা অনুষ্ঠানে তিনি একথা জানান।

তিনি বলেন, “মুক্তচিন্তার মানুষের স্বাধীনভাবে চলার অধিকার আছে। আইন-শৃঙ্খলা বাহিনীর ভূমিকায় আমি হতাশ। তারা কেনো হত্যাকারীদের এখনও গ্রেফতার করতে পারছে না, এর জবাব রাষ্ট্রকে দিতে হবে। একের পর এক ব্লগার খুন হবে আর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘুমিয়ে রবে, এটি মেনে নেওয়া যায় না।”

আইন-শৃঙ্খলা বাহিনীর আচরণ নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, “রাজন হত্যার পর তার বাবা পুলিশের কাছে গেলে পুলিশ তাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়।”

অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেন, “স্বাধীনতার বিরুদ্ধে যারা ছিল তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে। তার হত্যাকারীদের বিচার চাই। যদি না চাই তাহলে মুক্তিযোদ্ধাদের সাথে প্রতারণা করা হবে। যারা বীর উত্তম হয়েছেন তারা কি আসলেই বীর উত্তম? চার সেক্টর কমান্ডার বাদে কেউই বীর উত্তম নয়।”

আলোচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ,  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সাবেক সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মুনসুর প্রমুখ।